বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > আন্ডারগ্রাউন্ডমুখী হচ্ছে বিএনপি

আন্ডারগ্রাউন্ডমুখী হচ্ছে বিএনপি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত বিএনপি ক্রমান্বয়ে ‘আন্ডারগ্রাউন্ডমুখি’ হচ্ছে। তিনবার দেশ পরিচালনায় অভিজ্ঞ এই রাজনৈতিক দলটির এখন কর্মসূচি সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করার জন্য অজ্ঞাত স্থান থেকে ভিডিও বিবৃতি বা টেলিবিবৃতির ওপর নির্ভর করতে হচ্ছে।

এ কারণে সংবাদ কর্মীদেরও তথ্য পেতেও বেশ বেগ পেতে হচ্ছে। দেশের প্রধান বিরোধী দলের এমন ‘গোপন’ আচরণ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা।

শাহবাগের গাড়ি পোড়ানো মামলায় দলের মুখপাত্রের দায়িত্ব পালন করা যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদকে শুক্রবার ভোরে আইনশৃঙ্খলাবাহিনী গ্রেফতার করার পর এখন দলটির এ পরিস্থিতি তৈরী হয়েছে। দলের কেন্দ্রীয় কার্যালয় এখন মুখপাত্রহীন। বিএনপির মুখপাত্রের দায়িত্ব পালন করবেন কে তা নিয়ে তৈরী হয়েছে অনিশ্চয়তা।

অন্যতম যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে মুখপাত্রের দায়িত্ব পালনের কথা থাকলেও রোববার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত দলীয় কার্যালয়ে দেখা যায়নি তাকে। তিনি কার্যালয়ে আসবেন কি না সেটিও নিশ্চিত নয়।

গত দুই দিন তিনি ইলেকট্রনিক গনমাধ্যমের জন্য ভিডিও বিৃবতি এবং অনলাইন ও প্রিন্ট মিডিয়ার জন্য টেলিবিবৃতি পাঠাচ্ছেন। সর্বশেষ রোববার সন্ধ্যায় অবরোধের সার্বিক চিত্র তুলে ধরে গণমাধ্যমে বিৃবতি পাঠিয়েছেন তার পক্ষে সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি।

শাহবাগে গাড়ি পোড়ানো মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব রহুল কবীর রিজভীসহ সালাহউদ্দিন আহমেদের নামে মামলা রয়েছে। এ অবস্থায় তিনিও গ্রেফতারের ঝুঁকিতে রয়েছেন।

এদিকে সালাউদ্দিনের পর গ্রেপ্তার আতঙ্কে আত্মগোপনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন। এ বিবৃতিতে তিনি নির্বাচন কমিশনকে তফসিল স্থগিত করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সব দলের অংশগ্রহণের মাধ্যমে অর্থবহ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব আত্মগোপনে থাকায় এর আগের ৭২ ঘণ্টা অবরোধসহ আগের হরতালগুলোতে নিজে কেন্দ্রীয় কার্যালয়ে ‘অবরুদ্ধ’ থেকে দলের মুখপাত্রের ভূমিকা পালন করেন রিজভী। কিন্তু তিনি আটক হওয়ায় দলের কেন্দ্রীয় কার্যালয় নেতাকর্মীশূণ্য হয়ে পড়েছে। দায়িত্বপ্রাপ্ত যুগ্মমহাসচিব সালাহউদ্দিন আহমেদও গ্রেপ্তার আতঙ্কে আত্মগোপনে আছেন।

দায়িত্ব পাওয়া পর সারাদেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে অবরোধের প্রথম দিন শনিবার কোনো সংবাদ সম্মেলনও করেননি সালাহউদ্দিন আহমেদ। তবে অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমে ভিডিও বার্তা ও টেলিবিবৃতি পাঠিয়েছেন তিনি।

এর মধ্যেই রোববার বিকেলে আত্মগোপনে থাকা দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে প্রকাশের জন্য বিবৃতি পাঠালেন।

এদিকে সারাদেশ অবরোধের দ্বিতীয় দিনের চিত্র তুলে ধরতেও সন্ধ্যায় সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি স্বাক্ষরিত এক বিবৃতি পাঠিয়েছেন মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত যুগ্মমহাসচিব সালাহউদ্দিন আহমেদের পক্ষে। বিবৃতিতে তিনি বলেন, জাতি চরম ক্রান্তিকাল অতিবাহিত করছে। এর ফলে রাষ্ট্রীয় নৈরাজ্য অনিবার্য হয়ে উঠেছে।

অবরোধ শুরু থেকে এ পর্যন্ত সারাদেশে ১৮ দলর ১ জন নিহত, ৪’শর অধিক আহত, গ্রেপ্তার আড়াইশ’র অধিক এবং ২ হাজারের অধিক নেতাকর্মীর নামে মামলা দেয়া হয়েছে বলে দাবি করেন তিনি।