শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
উত্তর কোরিয়া আবারও জাপান সাগরে মিসাইল উক্ষেপণ করেছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানায়, স্থানীয় সময় বুধবার সকাল ৬.৪২ মিনিটে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

দেশটির পূর্বাঞ্চলীয় বন্দর সিনপো থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি ৬০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত উড়ে গেছে বলে জানায় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গত দুই মাসে দেশটি এরকম বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের যুক্তরাষ্ট্র সফরের ঠিক আগের দিন উত্তর কোরিয়া এই পরীক্ষা চালালো।

চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককালে উত্তর কোরিয়া প্রসঙ্গটি গুরুত্ব পাবে বলে জানিয়েছিল ওয়াশিংটন। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি রুখতে চীন যদি সহযোগিতা না করে তবে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র একাই ব্যবস্থা নেবে বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উক্ষেপণকে উস্কানি হিসেবে বর্ণনা করেছে জাপান। দক্ষিণ কোরিয়াও এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

জাতীয় জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলাচ্ছে। গত মাসেও দেশটি জাপান সাগরে ৪ টি মিসাইল নিক্ষেপ করেছিল। বুধবারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, ‘আরেকটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ’, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়া প্রসঙ্গে যথেষ্ট বলেছে, আর কোন মন্তব্য নয়।’

কোন উত্তর কোরিয়ার মার্কিন সামরিক বাহিনীর প্যসিফিক কমান্ড ক্ষেপণাস্ত্রটিকে কেএন-১৫ মাঝারি পরিসীমার ক্ষেপণাস্ত্র বলে মনে করছেন। বিবিসি ও সিএনএন