শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > খেলা > আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডের ম্যাচের দায়িত্বে এশিয়ান রেফারি

আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডের ম্যাচের দায়িত্বে এশিয়ান রেফারি

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলর প্রথম ম্যাচে শনিবার মাঠে নামছে ফ্রান্স ও আর্জেন্টিনা। এই ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন ৪০ বছর বয়সী ইরানের রেফারি আলিরেজা ফাগানি। গ্রুপ পর্বের জার্মানি-মেক্সিকো ও সার্বিয়া-ব্রাজিল ম্যাচের দায়িত্ব পালন করেছিলেন ফাগানি।

২০০৮ থেকে ফিফার রেফারিদের তালিকাভুক্ত হলেও এই বিশ্বকাপেই প্রথম মাঠে থেকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হয় তাকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের চতুর্থ রেফারি হিসেবে বিশ্বকাপের প্রথম কোন ম্যাচের দায়িত্ব পালন করেন দু’বার ইরানের বর্ষসেরা নির্বাচিত হওয়া এই রেফারি।

ইরানের প্রথম বিভাগ থেকে নিজের ক্যারিয়ার শুরু করা ফাগানি কয়েকদিনের মাঝেই পদোন্নতি পেয়ে দায়িত্ব পান ইরানের গালফ প্রো লিগে ম্যাচ পরিচালনার দায়িত্ব। পরে ২০০৯ সালে এএফসি প্রেসিডেন্ট কাপের ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে বড় কোন ম্যাচ পরিচালনার সুযোগ পান ফাগানি।

এছাড়া এএফসি চ্যালেঞ্জ কাপ, এএফসি এশিয়ান কাপ, এএফসি চ্যাম্পিয়ন্স লিগেও ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন এ ইরানিয়ান রেফারি। ২০১৫ সালে বার্সেলোনা-রিভার প্লেটের মধ্যকার ক্লাব বিশ্বকাপের ফাইনাল, ২০১৬ অলিম্পিকের ফুটবলের ফাইনাল ও ২০১৭ এর রাশিয়াতে অনুষ্ঠিত কনফেডারেশন কাপের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচের দায়িত্বেও ছিলেন এই ফাগানি।

তবে কনফেডারেশন কাপের সেমিফাইনালের পর্তুগাল-চিলি ম্যাচের পর থেকেই তাকে নিয়ে শুরু হয় যত আলোচনা-সমালোচনা। কেননা ওই ম্যাচে চিলির নিশ্চিত একটি পেনাল্টির আবেদন নাকচ করে দেন ফাগানি। সেই ম্যাচে ‘ভিএআর’ নেওয়ার সুযোগ থাকলেও সেটা নেননি তিনি।