শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > ইন্টারনেটই মিডিয়ার শক্তি

ইন্টারনেটই মিডিয়ার শক্তি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ পরিসংখ্যানে লক্ষ্য করা যাচ্ছে, ২০১২ সালের জুন থেকে এ পর্যন্ত ভারতের পল্লী এলাকায় ইন্টারনেটের সক্রিয় ব্যবহারকারীর প্রবৃদ্ধি ৫৮ শতাংশ। বর্তমানে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটি ৫০ লাখে উন্নীত হয়েছে। ২০১৪ সালের জুন নাগাদ এই সংখ্যা হবে ২৪ কোটি ৩০ লাখ। ধারণা করা হচ্ছে, এভাবে অগ্রসর হলে এক পর্যায়ে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে যাবে ভারত। ভারতের ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েনর এক প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ভারতের শহর এলাকায় চলিত বছরের অক্টোবরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৩ কোটি ৭০, যা ডিসেম্বরে হতে পারে ১৪ কোটি ১০ লাখ। লক্ষণীয় হচ্ছে, ২০১২ সালের জুন থেকে সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারীর প্রবৃদ্ধি ভারতের পল্লী এলাকায় ৫৮ শতাংশ।

বর্তমানে চীন সবার শীর্ষে রয়েছে ৩০ কোটি সক্রিয় ব্যবহারকারী নিয়ে। যুক্তরাষ্ট্র দ্বিতীয় অবস্থানে রয়েছে ২০ কোটি ৭০ লাখ ব্যবহারকারী নিয়ে। এর পরই ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সর্বোচ্চ ব্যবহারকারী মুম্বাইয়ে ১ কোটি ২০ লাখ। এরপর দিল্লিতে ৮১ লাখ, হায়দরাবাদে ৪৭ লাখ। তবে প্রবৃদ্ধির দিকে সর্বোচ্চ অবস্থানে কোলকাতা।