বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী কন্যা পুতুল

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
অটিজম আক্রান্তদের কল্যাণে উদ্ভাবনী কাজের স্বীকৃতিস্বরূপ ‘ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল।

মঙ্গলবার নিউ ইয়র্কের প্রিন্সটন ক্লাবে সিমা কলাইনু শিশু অটিজম কেন্দ্রে স্কুল এবং এর আন্তর্জাতিক সহযোগী প্রতিষ্ঠান আই কেয়ার ফর অটিজমের বার্ষিক অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন পুতুলের পক্ষে এ পুরস্কার গ্রহণ করেন। এর আগে বিশ্বস্বাস্থ্য সংস্থা ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে পুতুলকে হু অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ডে ভূষিত করে।

শিশুদের অটিজম এবং স্নায়বিক জটিলতাসংক্রান্ত বিষয়ের ওপর ২০০৮ সাল থেকে কাজ করছেন সায়মা ওয়াজেদ পুতুল। অল্প সময়ের মধ্যেই তার কাজ বিশ্বজুড়ে প্রশংসা অর্জন করে।

মনস্তত্ববিদ সায়মা যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অটিজম স্পিকস-এর পরামর্শক হিসেবেও কাজ করেন। তিনি ২০১৩ সালের জুন থেকে মানসিক স্বাস্থ্য নিয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশেষজ্ঞ পরামর্শক প্যানেলে নিযুক্ত হন।

তিনি যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি, ২০০২ সালে ক্লিনিক্যাল সাইকোলজির ওপর মাস্টার্স ডিগ্রি এবং ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি লাভ করেন।

সূত্র : আরটিভি