শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ইমরান খানকে শান্তির নোবেল দেয়ার দাবিতে পাকিস্তানে হ্যাশট্যাগ ঝড়

ইমরান খানকে শান্তির নোবেল দেয়ার দাবিতে পাকিস্তানে হ্যাশট্যাগ ঝড়

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
পাক-ভারত উত্তেজনার মাঝে আটক পাইলটকে মুক্তির ঘোষণা দিয়ে শান্তি স্থাপনের পরিবেশ তৈরি করায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার দাবি উঠেছে। পাকিস্তানিরা ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইমরান খানকে নোবেল পুরস্কার দেয়ার দাবিতে হ্যাশট্যাগ ঝড় তুলেছেন।

শুক্রবার পাকিস্তানে টুইটারে ট্রেন্ডে পরিণত হয়েছে ইমরান খানের জন্য নোবেল শান্তি পুরস্কার হ্যাশট্যাগ। অনেকেই তাকে নোবেল পুরস্কার দেয়ার দাবি জানিয়ে টুইটে লিখেছেন, ‘ইমরান খানের জন্য নোবেল শান্তি পুরস্কার (#ঘড়নবষচবধপবচৎরুবঋড়ৎওসৎধহকযধহ)

এর আগে বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় আটক পাইলট অভিনন্দন বর্তমানকে ফেরত দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, শান্তির বার্তা হিসেবে পাক সেনাবাহিনীর হাতে আটক ভারতীয় পাইলটকে শুক্রবার মুক্তি দেয়া হবে।

তবে দুই দেশের চলমান উত্তেজনার মাঝে ভারতীয় পাইলটের মুক্তি দুর্বলতা হিসেবে না ভাবতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। চরম উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাইলটের মুক্তি দেয়ার ঘোষণার পর দেশ এবং দেশের বাইরে অনেকেই ইমরান খানের প্রশংসা করেন। প্রশংসা আসে ভারতের বিভিন্ন মহল থেকেও।

ভারতীয় সাবেক ক্রিকেটার নভোজিত সিং সিধু ইমরান খানের প্রশংসা করে বলেন, আপনার শান্তিপূর্ণ এই মনোভাব আনন্দের। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিও ইমরানের প্রশংসা করে বলেন, পাক প্রধানমন্ত্রীর শান্তির ইঙ্গিতে সাড়া দেবে ভারত।

পাইলটকে মুক্তির ঘোষণা আসার পর ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি মারকাণ্ডি কাটজু বলেন, প্রজ্ঞাপূর্ণ এবং সংযমী বার্তা দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় ভারতীয় আধা-সামরিক বাহিনীর গাড়ি বহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানির পর পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। এই অভিযানের একদিন পর বুধবার দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি অনুপ্রবেশের ঘটনা ঘটে।

পাকিস্তান বলছে, তারা ভারতীয় বিমানবাহিনীর দুটি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটক করেছে। ভারতের দাবি, তারাও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রথমে অস্বীকার করলেও পরে জানায়, পাকিস্তানি অনুপ্রবেশ ঠেকানোর সময় ভারতীয় একটি মিগ-২১ যুদ্ধবিমান ও পাইলট নিখোঁজ হয়েছে।

বৃহস্পতিবার পাকিস্তানের দৈনিক ডন জানায়, পাইলট অভিনন্দন জানতেন না বিমানটি কোন দেশের ভূখণ্ডে ভূপাতিত হচ্ছে। তবে সেই সময় উত্তেজিত জনতা দেখে তিনি আতঙ্ক তৈরির জন্য পিস্তল থেকে গুলিবর্ষণ করেন।

অভিনন্দনকে আটকের খবর প্রকাশের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতকে আলোচনায় বসার আহ্বান জানান। পরে দেশটির পার্লামেন্টে যৌথ এক অধিবেশনে শান্তিপূর্ণ আবহ তৈরির লক্ষ্যে আটক পাইলটকে ভারতে ফেরত পাঠানোর ঘোষণা দেন ইমরান।