শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > ইয়েমেনে ১০ এপ্রিল থেকে অস্ত্রবিরতি শুরু

ইয়েমেনে ১০ এপ্রিল থেকে অস্ত্রবিরতি শুরু

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: ইয়েমেনে আগামী ১০ এপ্রিল থেকে অস্ত্রবিরতি চুক্তি কার্যকর হওয়ার কথা রয়েছে। এর মাত্র এক সপ্তাহ পরই নতুন করে শান্তি আলোচনা শুরু করবে সরকার ও হুতি বিদ্রোহীরা। বুধবার জাতিসংঘের বিশেষ দূতের বরাত দিয়ে এ খবর জানিয়েছেন আল আরাবিয়া। এই অস্ত্রবিরতির মাধ্যমে মধ্যপ্রাচ্যের দেশটি গৃহযুদ্ধ থেকে বেরিয়ে আসতে পারবে বলেও আশা প্রকাশ করেছে জাতিসংঘ দূত ।

ইয়েমেনে গৃহযুদ্ধের শুরু ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে। তখন ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে নিলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এডেন শহরে পালিয়ে আসে।

বুধবার নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের বিশেষ দূত ইসমাইল ওউলদ চেইখ আহমেদ বলেন, বিবাদমান দুই পক্ষই জাতীয় পর্যায়ে অস্ত্রবিরতি চুক্তিতে রাজি হয়েছে। ১০ এপ্রিল মধ্যরাত থেকে ওই চুক্তি কার্যকর হওয়ার কথা রয়েছে। এরপর জাতিসংঘের তত্ত্বাবধানে ১৮ এপ্রিল কুয়েতে অনুষ্ঠেয় দ্বিতীয় পর্যায়ের শান্তি আলোচনায় যোগ দেবেন সরকার ও বিদ্রোহী প্রতিনিধিরা।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় এ পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। গতবছরের মার্চ মাস থেকে শুরু হওয়া ওই বিমান হামলায় বেশ কিছু এলাকা থেকে পিছু হটেছে হুতি বিদ্রোহীরা। যদিও তারা এখনো রাজধানী সানা দখল করে আছে।

জাতিসংঘের উদ্যোগে এর আগে গত ১৫ ডিসেম্বর আরো একবার অস্ত্রবিরতিতে সম্মত হয়েছিল লড়াইরত দু পক্ষ। কিন্তু তখন তারা পরস্পরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘণের অভিযোগ আনায় সেটি পুরোপুরি বাস্তবায়িত হয়নি। যার ফলে ২ জানুয়ারি অস্ত্রবিরতি চুক্তির সমাপ্তি ঘোষণা করেছিল সৌদি জোট।

মাত্র গত মাসেই জাতিসংঘ দূত ইসমাইল ওউলদ বলেছিলেন, ইয়েমেনের লড়াইরত দলগুলো নতুন দফা শান্তি আলোচনায় একমত হতে পারেনি। এবার অস্ত্রবিরতির খবর আসার পর মনে হচ্ছে তারা বেশ কিছু বিষয়ে একমত হতে পেরেছে।