বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ , ৭ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > ইয়েমেন থেকে ২৩ বাংলাদেশি উদ্ধার

ইয়েমেন থেকে ২৩ বাংলাদেশি উদ্ধার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা : ভারত সরকারের সহায়তায় এ পর্যন্ত ২৩ বাংলাদেশিকে ইয়েমেন থেকে সরিয়ে আনা সম্ভব হয়েছে। এয়ার ইন্ডিয়ার দুটি ফ্লাইট এবং ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজে করে তাদের ইয়েমেনে রাজধানী সানা ও এডেন থেকে জিবুতিতে ফেরত আনা হয়।
মঙ্গলবার উদ্ধার করে আনা বাংলাদেশিদের জিবুতির একটি হোটেলে রাখা হয়েছে।
জিবুতিতে বাংলাদেশিদের উদ্ধারের জন্য স্থাপিত ক্যাম্পের কর্মকর্তা ও কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) এস এম মাহবুব আলম এ খবর নিশ্চিত করেছেন।
তিনি জানান, ভারতের সহায়তায় ইয়েমেনে আটকে পড়া বাংলাদেশিদের উদ্ধার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ২৩ বাংলাদেশিকে উদ্ধার করে জিবুতিতে আনা হয়েছে।
এদিকে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটার বার্তায় জানিয়েছেন, উড়োজাহাজে করে তিন ও নৌপথে জাহাজে করে ১৬ বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে। অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের নাগরিকদের ইয়েমেন থেকে নিরাপদে সরিয়ে আনতে ইয়েমেনের রাজধানী সানা ও জিবুতিতে উড়োজাহাজ পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। সানাতে বিমান অবতরণের জন্য সৌদি আরব ও জিবুতিতে অবতরণের জন্য ওই দেশটির সরকারের অনুমতি পাওয়া গেছে। এছাড়া চট্টগ্রাম থেকে একটি জাহাজ পাঠানোর চিন্তাও করা হচ্ছে বলে জানা গেছে।
কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, আটকে পড়াদের দেশে ফেরত পাঠানোর জন্য জিবুতিতে কর্মরত বাংলাদেশি সমন্বয় কমিটি এ পর্যন্ত ৪৮০ জন বাংলাদেশির নাম নিবন্ধন করেছে।
গত ৩ এপ্রিল কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে দুই সদস্যের একটি দল জিবুতি পৌঁছায়। ইয়েমেনের রাজধানী সানাতে ১৫শ থেকে ৩ হাজার বাংলাদেশি রয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে এদে সবাই দেশে ফেরত আসতে ইচ্ছুক নয়।