শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > ঈদ বোনাস দয়া নয়, পোশাক শ্রমিকদের অধিকার

ঈদ বোনাস দয়া নয়, পোশাক শ্রমিকদের অধিকার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
দুই ঈদে বেসিক বেতনের সমান বোনাস দেয়ার রেওয়াজ থাকলেও সরকার শ্রম আইনে বোনাসের বিষয়ে উল্লেখ না করে শ্রমিকদের বঞ্চিত করার সুযোগ তৈরি করে দিয়েছে। কিন্তু উৎসব বোনাস কোনো দয়া নয়, এটা শ্রমিকদের অধিকার।

শুক্রবার (৮ জুন) সকাল সাড়ে ১০টা জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের আয়োজিত উদ্যোগে বিক্ষোভ সমাবেশে ঐক্য পরিষদের সভাপতি ও যুগ্ম আহ্বায়ক নাঈমুল হাসান জুয়েলের নেতৃত্বে শ্রমিক নেতারা এসব কথা বলেন।

শ্রমিক নেতারা বলেন, প্রতিবছর রোজার শুরুতেই শ্রম মন্ত্রণালয় পোশাক শিল্প মালিকদের সঙ্গে বৈঠক করে সকল শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকরা ঈদের ছুটির পূর্ব মুহূর্ত পর্যন্ত শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহূর্তে শ্রমিকরা যখন স্বজনদের সঙ্গে মিলিত হওয়ার জন্য উৎকৃত হয়। তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বখশিশ হিসেবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোনো সুযোগ থাকে না। সরকার ও প্রতারক মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

অতএব কালক্ষেপণ না করে চলতি বছরের জুলাই মাসের মধ্যে পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ১৮ হাজার টাকা ও শ্রমিকদের বেতন-ভাতা, চাকরি নিশ্চিত করার জন্য আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ পোশাক শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, জাতীয় গার্মেন্টস জোটের সভাপতি আব্দুল ওয়াহেদ ও সভাপতি আহসান হাবীব বুলবুলসহ অনেকেই।