শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শিক্ষাঙ্গন > উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগ অবৈধ

উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগ অবৈধ

শেয়ার করুন

শিক্ষাঙ্গণ ডেস্ক ॥
বিধি মোতাবেক না হওয়ায় রাজধানীর উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগ অবৈধ ঘোষণা করেছে ঢাকা শিক্ষাবোর্ড। সম্প্রতি ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা মহানগরীর উত্তরায় অবস্থিত উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগে সরকারি পরিপত্র লঙ্ঘনের অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে বোর্ড কর্তৃক তদন্ত করা হয়। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে দেখা গেছে, উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ উচ্চমাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত নয়। জনবল কাঠামো অনুসারে উচ্চমাধ্যমিক স্তর যদি এমপিওভুক্ত না হয় তবে প্রতিষ্ঠান প্রধান হবে একজন প্রধান শিক্ষক। এ-সংক্রান্ত বিষয়ে এ প্রতিষ্ঠানকে (২০১৬ সালের ৪ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা দিয়ে পত্র দেয়া হয়। কাজেই এই প্রতিষ্ঠানে অধ্যক্ষ নিয়োগ দেয়ার কোনো সুযোগ নেই।

এতে আরও বলা হয়, প্রতিষ্ঠান প্রধান নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় পূর্ণমান ছিল ৫০ নম্বর। সরবরাহকৃত তথ্যে দেখা যায়, প্রার্থীদের লিখিত পরীক্ষায় সর্বনিম্ন প্রাপ্ত নম্বর ১০ (২০ শতাংশ) এবং সর্বোচ্চ ১৪ (২৮ শতাংশ) দেয়া হয়েছে। কোনো প্রার্থীই প্রচলিত পাস নম্বর অর্থাৎ (৩৩ শতাংশ) অর্জন করেননি। একজন প্রতিষ্ঠান প্রধান হিসেবে নিয়োগে অবশ্যই একটি ন্যূনতম পাস নম্বর রাখা সমীচীন ছিল।