বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > উ. কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্যর্থ

উ. কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্যর্থ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর কোরিয়া নিজের পূর্ব উপকূল থেকে আজ (রোববার) যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে চেয়েছিল তা ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে।

ওয়াশিংটন ও পিয়ংইয়ং-এর মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে গতকাল উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর হুমকি দিয়েছিল। এ ছাড়া, নিজের সামরিক শক্তি প্রদর্শনের জন্য উত্তর কোরিয়া শনিবার পিয়ংইয়ং-এ সামরিক কুচকাওয়াজ করে। দেশটি এরইমধ্যে পাঁচটি পরমাণু বোমা ও  বিভিন্ন পাল্লার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের সফর পরীক্ষা চালিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, উত্তর কোরিয়া আজ দেশটির পূর্বাঞ্চলীয় ‘সিনপো’ বন্দরের কাছে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে গিয়েছিল। কিন্তু সেটি ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে।  ক্ষেপণাস্ত্রটি কি ধরনের বা এর সম্ভাব্য পাল্লা কতো ছিল তা জানাতে পারেনি সিউল।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট কিম ইল-সঙের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার পিয়ংইয়ং-এ বিশাল সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হয়। দেশটির বর্তমান নেতা কিম জং-উন আরেকটি নতুন পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর নির্দেশ দিতে পারেন বলে যখন জল্পনা চলছিল তখন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হওয়ার খবর দিল সিউল।