শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > এক বছরে সন্দেহভাজন ৫০ জঙ্গির জামিন

এক বছরে সন্দেহভাজন ৫০ জঙ্গির জামিন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
এক বছরে জামিনে মুক্তি পেয়েছে জঙ্গি সন্দেহে আটক অন্তত পঞ্চাশ জন। তদন্তে ধীরগতি, দুর্বল অভিযোগপত্র, আর শুনানিতে রাষ্ট্রপক্ষের দুর্বলতাকে দায়ী করছেন বিশ্লেষকরা। জঙ্গিবাদ সংশ্লিষ্ট মামলার জন্য উচ্চ আদালতে বেঞ্চ নির্দিষ্ট করে দেয়ার পরামর্শ তাদের।

গত বছরের ২৬ এপ্রিল রাজধানীর রামপুরা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৫ সদস্যকে আটক করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। অভিযোগ ছিলো সিঙ্গাপুর থেকে দেশে ফিরে তারা সংগঠনের জন্য সদস্য সংগ্রহ করছিলেন। এ ঘটনায় সন্ত্রাস দমন আইনে মামলা হয়।

একই বছরের ১৬ নভেম্বর মামলার অন্যতম আসামি শেখ মোহাম্মাদ সেলিম হাইকোর্ট থেকে জামিন পান। চলতি বছরের ১৯ মার্চ মোহাম্মদ রাহা মিয়া ওরফে পাইলট, তানজিমুল ইসলাম এবং মাসুদ রানা ওরফে সেন্টুও হাইকোর্ট থেকে জামিন পান।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, ‘এই সন্ত্রাস বিরোধী আইনের আওতায় যারা সাজাপ্রাপ্ত হন তাদের কেসগুলোর জন্য একটা নির্দিষ্ট বেঞ্চ থাকত তাহলে ভাল হত। যেমন দুর্নীতি দমন কমিশনের জন্য দুই-একটা নির্দিষ্ট বেঞ্চ থাকে’।

আইন ও শালিশ কেন্দ্রের সাবেক পরিচালক নূর খান লিটন বলেন, ‘এই আইনের ফাঁক- ফোকরে কোন কোন না আসামী বেরিয়ে যেতে পারে। জামিনে বেরিয়ে যেতে পারে। মামলার ত্রুটিগত কারণে, দুর্বলতার কারণে বিচারের মধ্য দিয়ে বেরিয়ে আসতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী এবং সরকারের আইনজীবী যারা তাদের যৌথ মনিটরিং সেল দরকার’।

নিম্ন আদালত থেকেও জামিন নিয়ে অনেকে বের হন। জামিন ঠেকাতে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের তৎপরতা দরকার বলে মনে করেন বিশ্লেষকরা।

নির্ধারিত সময়ে পুলিশ রিপোর্ট দাখিল এবং অভিযোগপত্র দেয়ার আগে রাষ্ট্রপক্ষের আইনজীবীর সঙ্গে পরমর্শের তাগিদ দিলেন আইন বিশ্লেষকরা।

ইনডিপেনডেন্ট টিভি