বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > এবারও করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্ট

এবারও করোনা পজিটিভ ব্রাজিলের প্রেসিডেন্ট

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
২য় বারের পরীক্ষাতে এবারও করোনা পজিটিভ এসেছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর। প্রেসিডেন্ট বলছেন, তিনি এখনও ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইন খাচ্ছেন। খবর সংবাদমাধ্যম আল জাজিরার।

অনেক দেশেই ইতিমধ্যে করোনার চিকিৎসায় এ ওষুধটির ব্যবহার শুরু করেছে। তবে বিজ্ঞানীদের মধ্যে এ নিয়ে রয়েছে বিতর্ক এবং এই ওষুধটি কার্যকর কিনা আনুষ্ঠানিকভাবে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

গতকাল বুধবার দ্বিতীয়বার করোনার পরীক্ষা করিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। পরে জানা যায়, তিনি এখনও করোনা মুক্ত নন।

এরপর সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে হাইড্রক্সিক্লোরোকুইনের পক্ষে আবারও সাফাই গেয়েছেন তিনি।

চিকিৎসকরাও এ ওষুধের মারাত্মক ঝুঁকির বিষয়ে সতর্ক পূর্বেই করেছেন। এক গবেষণায় এই ওষুধ কিছু রোগীর ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও তৈরি করতে পারে বলে উঠে এসেছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার হিসেবে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল। করোনা নিয়ন্ত্রণে বোলসোনারো সরকারের খাম-খেয়ালি এবং কঠোর পদক্ষেপের অভাবে দেশটি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে।

বোলসোনারোর শরীরে দেহে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে করোনার উপস্থিতি শনাক্ত হয়। এক সপ্তাহের বেশি সময় ধরে কোয়ারেন্টাইনে থেকে বিরক্ত হয়ে গেছেন ব্রাজিলের এই প্রেসিডেন্ট। সে কারণেই কোযারেন্টাইনের শেষের আগেই দ্বিতীয়বার পরীক্ষা করিয়েছেন তিনি।

বোলসোনারো বলেন, আমি এভাবে বাসায় থাকতে পারছি না। এই রুটিনে চলা যায় না। এটা সত্যিই ভয়ঙ্কর।
তবে তিনি আগের চেয়ে অনেক ভালো অনুভূব করছেন এবং তার জ্বর নেই এবং শ্বাসকষ্টও হচ্ছে না। এছাড়াও তিনি খাবারের স্বাদও হারাননি। যদিও অনেক করোনা রোগীই যে কোনো কিছুর গন্ধ ও খাবারের স্বাদ হারিয়ে ফেলে।

তিনি আরও বলেন, সবকিছু স্বাভাবিক থাকে তবে তিনি কাজে ফিরে যাবেন। আর যদি স্বাভাবিক না হয় তবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি কাজ চালিয়ে যাবেন।