শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > বিনোদন > এবার সিরিয়ালে সম্রাট জাহাঙ্গীরের প্রেম কাহিনি

এবার সিরিয়ালে সম্রাট জাহাঙ্গীরের প্রেম কাহিনি

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥
বিভিন্ন চক্রান্তের জাল, ক্ষমতার মোহ, দাম্ভিকতা এবং নারী আসক্তি – সবই ছিল মুঘল সাম্রাজ্যকে ঘিরে! আরও ছিল নিষিদ্ধ জায়গা নাশাখানা! এই উপমহাদেশের মুঘল সাম্রাজ্যের সম্রাটদের জীবন কিংবা ঘটনা প্রবাহ পশ্চিমা অনেক ঐতিহাসিক প্রেক্ষাপটকেও হার মানায়! যেমনটি বলা যেতে পারে সম্রাট জাহাঙ্গীরের কথা।

প্রতাপশালী মুঘল সম্রাট জালাল উদ্দিন আকবরের পুত্র মুঘল সাম্রাজ্যের চতুর্থ সম্রাট জাহাঙ্গীর এবং নুরজাহানের অমর প্রেমকাহিনি অবলম্বন নির্মিত হয়েছে সিরিয়াল। এবার বাংলায় ডাবিং হয়ে ঐতিহাসিক এই সিরিয়ালটি প্রচার হবে ছোট পর্দায়। আগামী ৩ নভেম্বর থেকে সম্রাট জাহাঙ্গীর ও নূর জাহানের অমর প্রেম কাহিনী’ প্রচার হবে নাগরিক টিভির পর্দায়। প্রতি শনি থেকে বৃহস্পতিবার রাত ৯টায় প্রচার হবে ধারাবাহিকটি।

সিরিয়ালটির কাহিনী শুরু হয় ইরানী বংশোদ্ভূত গিয়াস বেগের ভারতবর্ষ যাত্রার মধ্য দিয়ে। ভাগ্যানুসন্ধানে তিনি এই উপমহাদেশে আসেন। পথে কান্দাহার নামক এক স্থানে তার স্ত্রীর কোলজুড়ে আসে, একটি কন্যা সন্তান। কিন্তু বিধি বাম! মাঝপথে হঠাৎ ডাকাত দলের কবলে পড়ে কোনোমতে প্রাণে বাঁচলেও, সবকিছু খোয়াতে হয়!

নিজেদের অনিশ্চিত ভবিষ্যত ভেবে ঘুমন্ত স্ত্রীর কোল থেকে সদ্য জন্ম নেওয়া ওই ছোট্ট দুধের শিশুটিকে রাতের নির্জনতায় অজানা এক জায়গাতে শুইয়ে রেখে আসেন শিশুটির বাবা! তার ভাবনায় ছিল কোনো সহৃদয় ব্যক্তি যদি শিশুটিকে পান, তবে হয়তো তাকে তুলে নিয়ে নিরাপদ আশ্রয় দেবেন! কিন্তু বাবা হয়ে তার মন কিছুতেই তাতে সায় না দিলে, কিছু দূর গিয়ে আবার ফিরে আসেন তিনি।

কিন্তু যেখানে রেখে গিয়েছিলেন, সেখানে শিশুটিকে খুঁজে না পেয়ে যখন তিনি পাগলপ্রায়, তখন দেখা মেলে ভাগ্যানুসন্ধানে আসা আরেক দল পথিকের সঙ্গে; যারা শিশুটিকে পেয়ে নিজেদের কোলে তুলে নিয়েছিলেন। এই দলের সর্দারই শিশুটির নাম দেন – মেহেরুন্নিসা। ঘটনাচক্রে পরবর্তীতে গিয়াস বেগ তার পরিবার নিয়ে আশ্রয় নেন দয়ালু সম্রাট জালালউদ্দিন আকবরের রাজ্যে।

এরপর থেকেই কাহিনী বিস্তৃত হতে থাকে। শৈশবেই মেহেরুন্নিসার নাশাখানায় যাওয়ার বায়না, সম্রাট জাহাঙ্গীরের সঙ্গে মেহেরুন্নিসার পরিচয়, উতলা প্রেম এসবই উঠে আসে কাহিনীর পরতে পরতে। উঠে আসবে মেহেরুন্নিসার সাহসিকতা আর বুদ্ধিমত্তায় মুঘল সাম্রাজ্যে নিজের অবস্থান কোথায় গিয়ে পৌঁছে কিংবা এক সময় মেহেরুন্নিসা থেকে কীভাবেই সেই ছোট্ট শিশুটি হয়ে ওঠেন নূরজাহান!

ঐতিহাসিক এই সিরিয়ালটিতে দর্শক সম্রাট জাহাঙ্গীরের হৃদয়ে নূরজাহানের প্রতি আকুল ভালবাসা দেখে আবেগে আপলুত হবেন; তেমনি অন্যদিকে নিজ পিতা সম্রাট আকবরকে সরিয়ে তার সাম্রাজ্য দখলের লোভ দেখে অবাক হবেন! মুঘল শাসনামলে, সিংহাসন দখল নিয়ে নানা ঘাত-প্রতিঘাতের পাশাপাশি, একে অপরের প্রতি হিংসায় জলে-পুড়ে ছাই, রাজপ্রাসাদের অন্দর মহলের নারীদের নানা কুটচক্রান্তের খেলা এই সিরিয়ালের প্রতিটি পর্বকে আরো বেশী টানটান করে রাখে! যুগ যুগ ধরে, বাংলার ঘরে ঘরে অতি পরিচিত এই প্রেমিক যুগল-কে নিয়ে নির্মিত অনন্য এই সিরিয়ালে দর্শকরা উপভোগ করবেন রাজনীতি, প্রেম এবং সাম্রাজ্য শাসনের এক অনবদ্য মিশেল।