মঙ্গলবার , ১৯শে মার্চ, ২০২৪ , ৫ই চৈত্র, ১৪৩০ , ৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > এ বিশ্বে স্কটল্যান্ডই প্রথম…

এ বিশ্বে স্কটল্যান্ডই প্রথম…

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
২০১৬ সাল থেকে পিরিয়ড পোভার্টি নিরসনে প্রচারণা চালিয়ে আসছেন স্কটল্যান্ডের এমপি মনিকা লেনন (বাম থেকে দ্বিতীয়)

বিশ্বের প্রথম দেশ হিসেবে মেয়েদের ঋতুস্রাবকালীন প্রয়োজনীয় পণ্য বিনামূল্যে সরবরাহে আইন পাস করেছে স্কটল্যান্ড সরকার। মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশটির পার্লামেন্টে সর্বসম্মতভাবে ‘পিরিয়ড প্রোডাক্টস (ফ্রি প্রভিসন) বিল’ পাস হয়।

এ আইনের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে যে, এখন থেকে যদি কারো ঋতুস্রাবকালীন কোনো পণ্যের (যেমন: তুলা ও স্যানিটারি প্যাড) প্রয়োজন হয়, তাহলে তিনি যেন সেগুলো বিনামূল্যে ও সহজে সংগ্রহ করতে পারেন।

বিলটি উত্থাপন করেন স্কটিশ পার্লামেন্টের সদস্য মনিকা লেনন। ২০১৬ সাল থেকে তিনি মেয়েদের ‘পিরিয়ড পোভার্টি’ দূরীকরণে প্রচারণা চালিয়ে আসছেন।

মনিকা লেনন বলেন, করোনাভাইরাস মহামারির কারণে এর আগে তৈরি সব আইনের মতোই এটি পাস করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। কারণ মহামারির কারণে মেয়েদের ঋতুস্রাব থেমে থাকে না। এছাড়া এ সময় প্রয়োজনীয় তুলা, প্যাড ও অন্যান্য পণ্যগুলো সহজে পাওয়ার ব্যবস্থার বিষয়টি কখনোই গুরুত্বপূর্ণ হয়ে ওঠেনি।

মেয়েদের ঋতুসাব সাধারণত তিন থেকে পাঁচ দিন পর্যন্ত স্থায়ী হয়। এ সময় তুলা, প্যাড ও অন্যান্য পণ্য কিনতে যে খরচ তা বহন করতে অনেক মেয়েকেই হিমশিম খেতে হয়। কারণ প্রতিটি দেশেই স্যানিটারি পণ্যের মূল্য বেশ চড়া, যার জন্য প্রতিমাসে একটি বড় অর্থ এ খাতে খরচ করতে হয় মেয়েদের।

দুই হাজার নারীর ওপর পরিচালিত ইয়ং স্কট-এর এক জরিপে দেখা গেছে, স্কটল্যান্ডের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ঋতুস্রাবকালীন প্রয়োজনীয় পণ্য পেতে উত্তরদাতাদের মধ্যে চারজনে একজন মুশকিলে পড়েন বলে জানান।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যে শতকরা ১০ শতাংশ মেয়ের ঋতুস্রাবকালীন প্রয়োজনীয় পণ্য কেনার সামর্থ্য নেই। এছাড়া ১৫ শতাংশ মেয়েকে এসব পণ্য পেতে ভোগান্তি পোহাতে হয় এবং দামের কারণে ১৯ শতাংশ পেয়ে যথাযথ পণ্য ব্যবহার করতে পারেন না।

গবেষকরা বলছেন, তরুণীদের জন্য এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। গবেষণায় দেখা গেছে, ১৪ থেকে ২১ বছর বয়সী ৭১ শতাংশ মেয়ে ঋতুস্রাবকালীন প্রয়োজনীয় পণ্য কিনতে বিব্রত বোধ করেন।

গবেষকরা আরও বলছেন, মেয়েদের পড়াশোনার ওপর ঋতুস্রাব যে প্রভাব ফেলে তা এ ধরনের আইন প্রতিরোধ করবে। কারণ, ঋতুস্রাবের সময় প্রায় অর্ধেক মেয়ে স্কুলে আসতে পারে না।

বিলটি পাস হওয়ার পর স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন এক টুইট বার্তায় বলেন, যুগান্তকারী আইনটির পক্ষে ভোট দিতে পেরে গর্ববোধ করছি। এর মাধ্যমে বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড সরকার মেয়েদের ঋতুস্রাবকালীন প্রয়োজনীয় পণ্য যা তাদের এ সময় জরুরি, সেগুলো বিনামূল্যে ও সহজ সরবরাহ নিশ্চিতে আইন তৈরি করলো। এটি নারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এর আগে গত বছরে স্কুলে মেয়েদের বিনামূল্যে স্যানিটারি পণ্য সরবারহের উদ্যোগ নেয় ইংল্যান্ড। এ বছরের প্রথম দিকে নিউজিল্যান্ডও একই পদক্ষেপ নেয়।

সূত্র : বিবিসি