শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > ‘করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখতে কাজ করার বিকল্প নেই’

‘করোনাকালে অর্থনীতির চাকা সচল রাখতে কাজ করার বিকল্প নেই’

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
করোনাকালে দেশের স্বাভাবিক পরিস্থিতি রক্ষা ও অর্থনীতির চাকা সচল রাখতে কাজ করার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, ‘করোনাকালে আমাদের কর্মকাণ্ড বন্ধ রাখলে রাষ্ট্রব্যবস্থা স্থবির হয়ে যাবে। দেশ অচল হয়ে যাবে। উন্নয়ন ব্যাহত হবে। মানুষের প্রয়োজনীয় অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে যাবে। সেজন্য জীবনের ঝুঁকি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। তার অধীনে সহকর্মী হিসেবে আমরা সকলে মিলে কাজ করছি। দেশের স্বাভাবিক পরিস্থিতি রক্ষা করতে হলে, অর্থনীতির চাকাকে সচল রাখতে হলে, রাষ্ট্রীয় কার্যক্রম অব্যাহত রাখতে হলে কাজ করার কোনো বিকল্প নেই।’

রোববার (২৯ নভেম্বর) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর দফতর কক্ষে সম্প্রতি গ্রেড-১ পদে পদোন্নতিপ্রাপ্ত মৎস্য অধিদফতরের মহাপরিচালকের হাতে এবং গ্রেড-২ পদে পদোন্নতিপ্রাপ্ত অধিদফতরের একজন পরিচালকের হাতে পদোন্নতির প্রজ্ঞাপন তুলে দেয়ার পর মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী আরও বলেন “গ্রেড উন্নয়নের মাধ্যমে দাপ্তরিক সম্মান বৃদ্ধির সাথে সাথে কাজের গতি আরো বাড়াতে হবে। কাজের ভেতর নিষ্ঠা ও দায়িত্বশীলতা আরো বাড়াতে হবে। সততাকে আরো বেশি সামনে নিয়ে আসতে হবে। দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে গুরুত্বপূর্ণ কাজ মনিটর করা, সংগঠিত করা ও ব্যবস্থাপনা করতে হবে।”

কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী আরও বলেন, ‘দাফতরিক সকল কাজে স্বচ্ছতা ও দায়িত্বশীলতা নিশ্চিত করতে হবে। দাফতরিক শিষ্টাচার, পরিমিতিবোধ ও শৃঙ্খলা বজায় রাখতে হবে।’

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বলেন, ‘মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এখন স্বর্ণযুগের মধ্যে রয়েছে। এ মন্ত্রণালয়ের কার্যক্রম এখন প্রতিনিয়ত বিকশিত হচ্ছে। মন্ত্রণালয়ের সকল দফতর-সংস্থাকে পূর্ণাঙ্গ করা হবে যাতে কর্মকর্তারা জনগণের একেবারে কাছে গিয়ে সেবা দিতে পারে। জনগণকে অফিসমুখী না করে আমরা যেন জনগণমুখী হই সেটা নিশ্চিত করতে হবে।’

এর আগে সম্প্রতি গ্রেড-১ পদে পদোন্নতিপ্রাপ্ত মৎস্য অধিদফতরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজের হাতে এবং গ্রেড-২ পদে পদোন্নতিপ্রাপ্ত প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক ডা. শেখ আজিজুর রহমানের হাতে আনুষ্ঠানিকভাবে পদোন্নতির প্রজ্ঞাপন তুলে দেন মন্ত্রী। একইসঙ্গে তাদেরকে ফুলেল শুভেচ্ছাও জানান তিনি।

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মো. ইমদাদুল হক ও সুবোল বোস মনি, যুগ্ম-সচিব শাহীন মাহবুবা ও মো. হামিদুর রহমান, উপ-সচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর, হাফছা বেগম, নাদিরা হায়দার ও মোহাম্মদ আজিজুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মৎস্য অধিদফতরের মহাপরিচালক পদটি গ্রেড-১-এ উন্নীত হবার পর এই পদে প্রথম ব্যক্তি হিসেবে পদোন্নতি পেয়েছেন কাজী শামস্ আফেরোজ।