শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > করোনাভাইরাস: চীনের পর সবচেয়ে বড় সংকটে দক্ষিণ কোরিয়া

করোনাভাইরাস: চীনের পর সবচেয়ে বড় সংকটে দক্ষিণ কোরিয়া

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
প্রাণঘাতী করোনাভাইরাসে উৎসস্থল চীনের পর সবচেয়ে বড় সংকট দেখা দিয়েছে পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে নতুন করে ৬০ জন করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৩ জন, যা চীনের বাইরে সর্বোচ্চ। মঙ্গলবার কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (কেসিডিসি) এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ায় এ পর্যন্ত নভেল করোনাভাইরাসে মারা গেছেন আটজন। সবশেষ মারা যাওয়া ৬০ বছরের ব্যক্তিও চিয়োংডো হাসপাতালের সঙ্গে সম্পর্কিত। এই হাসপাতালের অনেক রোগীই ভাইরাস আক্রান্ত হয়েছেন।

কেসিডিসি জানিয়েছে, নতুন আক্রান্তদের মধ্যে ৪৯ জনই ডেগু শহর ও এর পার্শ্ববর্তী উত্তর জিয়ংসাং প্রদেশের বাসিন্দা। দেশটিতে ভাইরাস আক্রান্তদের বেশিরভাগই ডেগু শহরের শিনচিয়নজি চার্চ অব জিসাসের সঙ্গে সম্পর্কিত। এই চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা প্রাদেশিক সরকারের কাছে তাদের সব সদস্যের বিস্তারিত তথ্য সরবরাহ করবে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, চার্চটিতে অন্তত ২ লাখ ১৫ হাজার সদস্য রয়েছেন। দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, যত দ্রুত সম্ভব চার্চের সব সদস্যের শারীরিক পরীক্ষা করানো হবে।

দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী কি কাং-লিপ জানিয়েছে, রোগের লক্ষণ প্রকাশ পাওয়া অন্তত ১ হাজার ৩০০ থেকে ৯ হাজার ২০০ জন চার্চ সদস্যকে অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের পরীক্ষা করানো হবে। আগামী বুধবার নাগাদ এই পরীক্ষা সম্পন্ন হতে পারে। এছাড়া ডেগু শহরের যেসব বাসিন্দার শরীরে এ ধরনের লক্ষণ দেখা যাচ্ছে, তাদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে শিনচিয়নজি চার্চ। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তার খাতিরে চার্চের সদস্যদের তালিকা প্রকাশ করা হবে না।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে এ পর্যন্ত অন্তত ২ হাজার ৭০১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ১৫০ জন। এখন পর্যন্ত ৩৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস। আক্রান্ত-মৃতদের বেশিরভাগই করোনাভাইরাসের উৎসস্থল চীনে।

চীনের মূল ভূখণ্ডে নতুন করে আরও ৭১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ৬৮ জনই হুবেই প্রদেশের উহান শহরের। চীনে এখন পর্যন্ত ২ হাজার ৬৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৬৬৮।

এছাড়া, ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অর্ধশত মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান লেবার নিউজ এজেন্সির (ইলনা) বরাত দিয়ে মার্কিন সংবাদ সংস্থা এপি, দৈনিক ওয়াশিংটন পোস্ট এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। যদিও ইরান সরকার আনুষ্ঠানিকভাবে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর যে সংখ্যা জানিয়েছিল, এটি তার চেয়ে চারগুণ বেশি।

এছাড়া ইতালিতে অন্তত ২২৯ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন, মারা গেছেন সাতজন। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় মহামারির চেয়েও ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট