শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > করোনারোধে শৈথিল্য, ঘরে হাড়িপাতিল ভেঙে বিক্ষোভ

করোনারোধে শৈথিল্য, ঘরে হাড়িপাতিল ভেঙে বিক্ষোভ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
প্রেসিডেন্ট বোলসোনারোর বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মোকাবেলায় অবহেলা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ব্রাজিলের লোকজন। তারা ঘরের ভেতরে ও বারান্দায় গিয়ে হাড়ি-পাতিল ভেঙে বিক্ষোভ জানিয়েছেন।

বুধবার সন্ধ্যায় সাও পাওলো ও রিও ডি জেনেরিওতে লাখ লাখ লোক জানালায় ও বারান্দায় এসে প্রেসিডেন্টের পদত্যাগের দাবি জানান। ক্ষমতায় আসার পর এটাই বোলসোনারো সরকারের বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভ।- খবর রয়টার্সের

স্থানীয় মার্কেটে এই ভাইরাসের মারাত্মক প্রভাব পড়েছে। দেশটির অভিজাত রাজনীতিবিদরাও ভাইরাসে আক্রান্ত হয়ে কোয়ারেন্টিনে রয়েছেন।

ব্রাজিলে এখন পর্যন্ত ৫০০ লোক আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে সরকারের দুই মন্ত্রীও রয়েছেন।

এর আগে নোভেল করোনাভাইরাসকে উন্মত্ততা ও অলীক কল্পনা বলে আখ্যায়িত করেন প্রেসিডেন্ট বোলসোনারো। এখন এই ভাইরাসের বিস্তারের বিরুদ্ধে তার সরকারের পদক্ষেপের সমালোচনা বাড়ছে।

প্রেসিডেন্ট নিজেও দুবার করোনাভাইরাস পরীক্ষা চালিয়েছেন। কিন্তু তাতে তার নেগেটিভ এসেছে। তার সঙ্গে ফ্লোরিডায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে যাওয়া ১৪ প্রতিনিধির দুজনের করোনাভাইরাস ধরা পড়েছে।

বুধবার বোলসোনারো যখন টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন, তখনেই দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। পরেই সেই বিক্ষোভ আরও তীব্র রূপ লাভ করে।

উঁচু উঁচু ভবন ও বাড়িতে লোকজন খালি হাড়ি-পাতিল ভাঙচুর করেন। ‘বোলসোনারো ক্ষমতা ছাড়’ বলে চিৎকার দিতে দিতে তারা বারবার লাইট বন্ধ ও চালু করেন।

দুর্বল অর্থনীতিকে বাঁচিয়ে রাখতে খাবি খাচ্ছে ব্রাজিল। এরই মধ্যে করোনাভাইরাসের বিস্তার ব্রাজিলের কট্টরপন্থী পপুলিস্টদের মাথা ব্যথার কারণ হয়েছে।