বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > করোনা ছড়ানোর গুজবে ব্রিটেনে ৫জি টাওয়ারে আগুন

করোনা ছড়ানোর গুজবে ব্রিটেনে ৫জি টাওয়ারে আগুন

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
নারিকেল গাছের গোঁড়ায় পানি ঢাললে করোনাভাইরাস ছড়ায় না, গরম পানি খেলে, বারবার কুলি করলে, পান খেলে করোনাভাইরাস ধরবে না- এসব গুজব আমাদের দেশের। ইংল্যান্ড-আমেরিকায় তো আর এগুলো মানায় না! উন্নত দেশের গুজব হবে উন্নত ক্যাটাগরির! হয়েছেও ঠিক তাই।

গত কয়েকদিনে যুক্তরাজ্যে গুজব ছড়িয়েছে- করোনাভাইরাস ছড়াচ্ছে ৫জি টাওয়ার থেকে। এমন অদ্ভূত ধারণা থেকে দেশটিতে ইতোমধ্যেই টাওয়ারে আগুন ধরিয়ে দেয়ারও ঘটনা ঘটেছে।

জানা যায়, এ গুজবের শুরু মূলত গত মাসে। ওই সময় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সম্মেলনে এক ব্যক্তি দাবি করে বসেন, আফ্রিকার দেশগুলোতে করোনার প্রকোপ কম, কারণ সেখানে ৫জি নেই। এ ঘটনার ভিডিও দ্রুতই ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

কেউ কেউ ঠাট্টা-মশকরা করলেও কিছু লোক সত্যিই সেটা বিশ্বাস করে এবং বার্মিংহামের একটি টাওয়ারে আগুন ধরিয়ে দেয়। এমনকি একাজে অংশ নিতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণাও চালানো হচ্ছে।

পুলিশ ইতোমধ্যেই অভিযুক্তদের ধরতে অভিযান শুরু করেছে। এছাড়া ভুয়া তথ্য প্রচারের কারণে বেশ কিছু গ্রুপ ও পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্রিটিশ মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডারদের সংগঠন মোবাইলইউকে জানিয়েছে, ৫জি গুজবের কারণে তাদের প্রকৌশলীরাও হেনস্থার শিকার হয়েছেন।

গবেষকরা জানিয়েছেন, ৫জি প্রযুক্তির সঙ্গে করোনাভাইরাস বিস্তারের কোনও সম্পর্ক নেই। এটা সম্পূর্ণ ভুয়া।

সূত্র: দ্য সান