শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > কলম্বিয়াকে রুখে দিল ভেনেজুয়েলা

কলম্বিয়াকে রুখে দিল ভেনেজুয়েলা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ঢাকা: কোপা আমেরিকার ৪৪তম আসরে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল কলম্বিয়া আর ভেনেজুয়েলা। গ্রুপ পর্বের এ ম্যাচে ১-০ গোলের পরাজয়ের স্বাদ নিয়েছে ফ্যালকাও, রদ্রিগেজের কলম্বিয়া। ভেনেজুয়েলার হয়ে একমাত্র গোলটি করেন রোনদোন।

‘সি’ গ্রুপের দল দুটি ম্যাচের শুরু থেকেই নিজেদের ডিফেন্স সামলে খেলতে থাকে। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট দল কলম্বিয়ার হয়ে মাঠে নামেন গোলরক্ষক অসপিনা, জুনিগা, কুয়াদ্রাদো, সানচেজ, ভ্যালেন্সিয়া, জেমস রদ্রিগেজ, বাক্কা আর রাদামেল ফ্যালকাওয়ের মতো তারকারা।

গত সপ্তাহে কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলের জয়ের পর কলম্বিয়ার কোচ হোসে পেকারম্যান তার শিষ্যদের ৪-৪-২ ফরমেশনে খেলাতে থাকেন। তবে, ম্যাচের প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি পেকারম্যান শিষ্যরা। উল্টো ৪-২-৩-১ ফরমেশনে খেলতে থাকা ভেনেজুয়েলা কলম্বিয়ানদের উপর চাপ তৈরি করে।

ম্যাচের ২৬ মিনিটেই গোল পেতে পারতো ভেনেজুয়েলা। ভারগাস-আরানজোর দারুণ একটি প্রচেষ্টা রুখে দেন বিশ্বকাপের চমক জাগানিয়া কলম্বিয়ার গোলরক্ষক অসপিনা। দুই মিনিট পর ভিজকারোন্দোর একটি জোরালো শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ৩২ মিনিটের মাথায় আরানজোর আরেকটি শট কলম্বিয়ার গোলবারের পাশ দিয়ে বের হয়ে যায়।

৪২ মিনিটের মাথায় ২৯ বছর বয়সী গুয়েরা বল পান কলম্বিয়ার ডি-বক্সে। এবারও অসপিনার কারণে গোলবঞ্চিত হয় ভেনেজুয়েলা। আর্সেনালের গোলরক্ষক দারুণ দক্ষতায় বল লুফে নেন। প্রথমার্ধ শেষে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।

বিরতির পর ভেনেজুয়েলার ডি-বক্সে চাপ তৈরি করে কলম্বিয়া। রদ্রিগেজ, ফ্যালকাওদের আক্রমণ ঠেকাতে ব্যস্ত হয়ে পড়ে ভেনেজুয়েলার ডিফেন্ডাররা। পাল্টা আক্রমণে ম্যাচের ৫৫ মিনিটে ভেনেজুয়েলার তারকা রোনদোনের একটি শট কলম্বিয়ার গোলবারে বাধা পায়। এক মিনিট পরেই রোনদোনের জোরালো শট প্রতিহত করেন অসপিনা।

তবে, ম্যাচের ৬০ মিনিটের মাথায় রোনদোনকে থামাতে পারে নি কলম্বিয়ার ডিফেন্ডাররা। গুয়েরার অ্যাসিস্ট থেকে বল পেয়ে হেড করে কলম্বিয়ারজালে বল জড়িয়ে দেন তিনি। ভারগাসের পাস থেকে বল পেয়ে গুয়েরা গোলবারের ডানপাশ থেকে বল বাড়িয়ে দেন রোনদোনকে। অসপিনা ঝাঁপিয়ে পড়েও সেটি রুখতে ব্যর্থ হলে ১-০ গোলে এগিয়ে যায় ভেনেজুয়েলা।

৭৮ মিনিটের মাথায় রিয়াল তারকা রদ্রিগেজের জোরালো শট রুখে দেন ভেনেজুয়েলার গোলরক্ষক বারোজা। ফিরতি বল পান কারদোনা। তার শটটিও ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন ভেনেজুয়েলার গোলরক্ষক। একই মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল পেয়েও কারদোনার আরেকটি শট গোলবারের পাশে জড়িয়ে যায়।

ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কলম্বিয়াকে ১-০ গোলের পরাজয়ের স্বাদ নিতে হয়।