বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > সারাদেশ > কাপাসিয়ায় সাংবাদিকদের সাথে ইটভাটা মালিক সমিতির মতবিনিময়

কাপাসিয়ায় সাংবাদিকদের সাথে ইটভাটা মালিক সমিতির মতবিনিময়

শেয়ার করুন

আকরাম হোসেন রিপন
চীফ রিপোর্টার ॥
গাজীপুর: কাপাসিয়ায় পরিবেশ অধিদপ্তরের ইটভাটা পরিচালনার নতুন নীতিমালার কারণে দীর্ঘদিন যাবত পরিচালিত ব্যবসা হঠাৎ করে হুমকির মুখে পড়ায় উপজেলার ৩০টি ইটভাটা মালিক সমিতি আজ রোববার এক মতবিনিময় সভার আয়োজন করেন। কাপাসিয়া বাসস্ট্যান্ড এলাকার জোবায়দা মেমোরিয়াল হাসপাতালের নব নির্মিত ভবনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কাপাসিয়া প্রেসক্লাব ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুহম্মদ শহীদুল্লাহ।

কাপাসিয়া উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি মোঃ মোশারফ হোসেন লিখিত বক্তব্যে জানান, সরকারি নির্দেশনা অনুসারে কাপাসিয়ায় ৩০টি ইটভাটায় পরিবেশ বান্ধব হাওয়ায় চিমনি নির্মাণ করে ২০১৬ সাল পর্যন্ত বৈধভাবে ব্যবসা পরিচালনা করে আসছিলেন। কিন্তু ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯)’ জারি ও কার্যকর করার কারণে এখন তারা লাইসেন্স নবায়ন করতে না পারায় আর বৈধভাবে ব্যবসা পরিচালনা করা সম্ভব হচ্ছে না। অথচ এক একটি ইটভাটা নির্মাণ করতে গিয়ে ইতোমধ্যে ব্যাংক থেকে ঋণ নিয়ে ও সহায় সম্ভল যা কিছু ছিল তা মিলিয়ে তারা কোটি কোটি টাকা বিনিয়োগ করেছেন। তাই হঠাৎ করে এ ব্যবসা গুটিয়ে নিয়ে অন্য কোনোভাবে তাদের পক্ষে বিনিয়োগকৃত পুঁজি ফিরে পাওয়া এবং টিকে থাকা সম্ভব নয়। তাছাড়া নি¤œ আয়ের লোকজন থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে প্রায় ১৫ হাজার লোক এসব ইটভাটার সাথে যুক্ত থেকে জীবিকা নির্বাহ করছেন। এমতাবস্থায় মানবিক দিক বিবেচনা করে আগামী দুই বছর যদি তাদেরকে ব্যবসা করার সুযোগ দেওয়া হয় তবে তারা বিনিয়োগকৃত পুঁজি ফিরে পাবেন এবং ধারদেনা মুক্ত হতে পারবেন।

এ সময় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান প্রধান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার, ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক বদরুজ্জামান বেপারী প্রমুখ।