শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > কারাগারে অর্ধেকই মাদকের আসামি: স্বরাষ্ট্রমন্ত্রী

কারাগারে অর্ধেকই মাদকের আসামি: স্বরাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অবৈধ দখল নিয়ন্ত্রণে অভিযান চলবেই। কোনো অবৈধ দখল আমরা করতে দেব না। এ জন্য প্রয়োজন জনগণের সহযোগিতা।

বুধবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) আয়োজিত নগরভবনের মেয়র মোহাম্মদ হানিফ অডিটরিয়ামে ‘মাদক, সন্ত্রাস ও অবৈধ দখলমুক্ত করতে করণীয় নির্ধারণ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি-সন্ত্রাস দমনে যেমন সামাজিক আন্দোলনের মাধ্যমে তাদের বিরুদ্ধে অভিযানে আমরা সফল হয়েছিলাম, তেমনি জনগণের সামাজিক সচেতনতার মাধ্যমে আমরা মাদক নিয়ন্ত্রণেও সফল হব। এখানে এক বিন্দুও কাউকে ছাড় দেয়া হবে না। আমাদের কেন্দ্রীয় কারাগারে ধারণক্ষমতার চেয়েও অনেক বেশি সাজাপ্রাপ্ত আসামি আছে, তাদের মধ্যে প্রায় অর্ধেক এই মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িত।

তিনি বলেন, যেসব এলাকা দিয়ে আমাদের দেশে মাদক ঢুকছে সেসব এলাকায় আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি করেছি। তারপরও মাদক ঢুকছে, এসব নিয়ন্ত্রণে আমরা কাজ করে যাচ্ছি। বর্ডার এলাকায় সেন্সর লাগানো হচ্ছে, যাতে করে অনুপ্রবেশকারীরা ঢুকতে না পারে। শুধু আইনশৃঙ্খলা বাহিনী এককভাবে কাজ করলে হবে না। জনগণ, জনপ্রতিনিধিদের এ বিষয়ে সচেতন হতে হবে, নাগরিক আন্দোলন গড়ে তুলতে হবে।

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, কক্সবাজারে মাদক ব্যবসায়ীরা আত্মসমর্পণ করেছেন। অন্য জেলাগুলোতেও এমনভাবে মাদক ব্যবসায়ীদের মাদক ব্যবসা থেকে ফিরেয়ে এনে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে চাই। তাই মাদক ব্যবসায় যারা জড়িত তারা এ পথ ছেডে ভালো পথে আসুন এবং সঠিক জীবনযাপন করুন। আর যেসব এলাকায় মাদক ব্যবসা আছে সেসব তথ্য স্থানীয় থানায় জানান, কাজ না হলে পুলিশ কমিশনারকে জানান, তারপরও যদি কাজ না হয় আমার কাছে আসুন। আমরা কঠোরভাবে এই মরণ ঘাতক মাদককে নিয়ন্ত্রণ করবই।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহম্মাদ ফেরদৌস খান, সুরক্ষা সেবা বিভাগের সচিব শহিদুজ্জামান, জাতীয় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য অধ্যাপক ডা. অরুপরতœ চৌধুরী, মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুহিত কামালসহ বিশিষ্ট ব্যক্তি ও ডিএসসিসির ওয়ার্ড কাউন্সিলররা।