শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > কারাবন্দি মেয়র এমএ মান্নান নাশকতার আরো দুটি মামলায় ফের জেলে

কারাবন্দি মেয়র এমএ মান্নান নাশকতার আরো দুটি মামলায় ফের জেলে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর : গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত (কারাবন্দি) মেয়র অধ্যাপক এম এ মান্নানকে জয়দেবপুর ও শ্রীপুর থানায় দায়েরকৃত আরো দুটি নাশকতার মামলায় ফের গ্রেফতার দেখিয়েছে পুলিশ। এনিয়ে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অধ্যাপক এম এ মান্নানকে মোট ১২টি মামলায় গ্রেফতার দেখানো হলো। গাজীপুরের কোর্ট ইন্সপেক্টর মো. রবিউল ইসলাম জানান, গাজীপুর মহানগরের চান্দনা এলাকায় বাসে অগ্নিসংযোগের ঘটনায় ২০১৫ সালের ২৬ জানুয়ারী দায়েরকৃত নাশকতার একটি মামলায় এবং শ্রীপুর থানার নাশকতা সহ মোট দুটি মামলায় অধ্যাপক এমএ মান্নানকে গ্রেফতারের জন্য পুলিশ আদালতে আবেদন করে। এর প্রেক্ষিতে গাজীপুরের সংশ্লিষ্ট আদালত ওই আবেদন মঞ্জুর করেন।
উল্লেখ্য, চলতি বছরের ৪ ফেব্রুয়ারি রাতে গাজীপুরে একটি যাত্রীবাহীবাসে পেট্রোল বোমা হামলার মামলায় গত ১১ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানী ঢাকার বারিধারার ডিওএইচএসর নিজ বাসা থেকে অধ্যাপক এম এ মান্নানকে গ্রেফতার করে পুলিশ। তারপর থেকে তিনি কারাবন্দি অবস্থায় আদালতের নির্দেশে বারডেম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পূর্বের ১০ মামলায় আপীল বিভাগে নিন্ম আদালতের জামিন বহাল থাকায় গত বুধবার তিনি জামিনে মুক্তির অপেক্ষায় ছিলেন। প্রায় সবগুলোই বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ ও হরতালকালে গাড়ী ভাংচুর, অগ্নি সংযোগ, হত্যা, নাশকতা, বিস্ফোরক ও পুলিশের সরকারি কাজে বাধা দানসহ বিভিন্ন আইনে দায়ের করা হয়েছে। এসব মামলার মধ্যে একটিতে তার বিরুদ্ধে আদালতে পুলিশ অভিযোগ পত্র দাখিল করলে গত ৮ মার্চ থেকে প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ১৯ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের (সিটি কর্পোরেশন-২ শাখা) এক প্রজ্ঞাপনে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র
অধ্যাপক এমএ মান্নানকে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ (২০০৯ সালের ৬০ নং আইন) এর ধারা ১২ এর উপধারা (১) মোতাবেক বরখাস্তের আদেশ দেয়া হয়। তার বিরুদ্ধে দায়েরকৃত নাশকতার মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় এ ব্যাবস্থা নেওয়া হয়েছে।