শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > কাশ্মীরে ৬ মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকা প্রকাশ করল ভারত

কাশ্মীরে ৬ মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকা প্রকাশ করল ভারত

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতের কাশ্মীরে জঙ্গি দমনে বড়সড় সাফল্য পেয়েছে সেনাবাহিনী। মঙ্গলবার পুলওয়ামা জেলায় সেনার গুলিতে নিহত হয়েছে লস্কর-ই-তৈবার কাশ্মীর শাখার প্রধান আবু দুজানা। আর এবার কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে আরও বড় অভিযানে নামার প্রস্তুতি নিচ্ছে সেনা। সেনা সূত্রে খবর, ইতিমধ্যেই উপত্যকায় হিটলিস্টে থাকা ছয়জন শীর্ষস্থানীয় জঙ্গি নেতার একটি তালিকা তৈরি করা হয়েছে।
বস্তুত, চলতি বৎসরের শুরুতেই জঙ্গিদের নেতাদের একটি তালিকা তৈরি করে কাশ্মীরে অভিযানে নেমেছিল সেনা। তালিকায় নাম ছিল ১২ জনের। এদের মধ্যে আবু দুজানা, সবজার ভাট, জুনেইদ মাট্টু, বশির ওয়ানি-সহ ছ’জন জঙ্গি নেতাকে ইতিমধ্যেই নিকেশ করেছে সেনা। এই প্রেক্ষাপটে এবার হিটলিস্টে থাকা  ছ’জন জঙ্গিনেতার নামের একটি নতুন তালিকাও তৈরি করে ফেলল তারা। এই প্রতিবেদনে তুলে ধরা হল সেই ছ’জন জঙ্গিনেতার পরিচয়।
জাকির রশিদ বাট ওরফে মুসা: ২০১৩ সালে জঙ্গিগোষ্ঠী হিজবুল মুজাহিদিনে যোগ দেয় দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা এই যুবক। এখন দক্ষিণ কাশ্মীরে হিজবুলের ডিভিশনাল কমান্ডার জাকির রশিদ বাট ওরফে মুসা।
রেয়াজ নাইকু ওরফে জুবের: হিজবুল মুজাহিদিনের ডিস্ট্রিট কমান্ডার রেয়াজ নাইকু ওরফে জুবের। ২০১২ সালে হিজবুলে যোগ দেয় সে। এই জঙ্গি নেতাও দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা।
জিনাত-উল-ইসলাম: কাশ্মীরে লস্কর-ই-তৈবার জঙ্গি গোষ্ঠীর অন্যতম শীর্ষস্থানীয় নেতা এই জিনাত-উল-ইসলাম। ২০১২ সালে লস্কর-ই-তৈবায় যোগ দেন সোপিয়ানের বাসিন্দা এই যুবক।
ওয়াসিম এ এইচ ওরফে ওসামা:  গত বছরে কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয় হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। বুরহান ওয়ানির হাত ধরে কাশ্মীরের যেসব যুবক হিজবুল মুজাহিদিনের যোগ দিয়েছিল, তাদের অন্যতম ওয়াসিম এ এইচ ওরফে ওসামা। ২০১৪ সালে হিজবুলে যোগ দেয় সে।
আবু হামাস: জৈশ-ই-মহম্মদের ডিভিশনাল কমান্ডার আবু হামাস পাকিস্তানের নাগরিক। ২০১৬ সাল থেকে কাশ্মীরে সক্রিয়ভাবে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে সে।
সৌকত এ এইচ তক ওরফে হুজাইফা: বছর ছয়েক আগে দক্ষিণ কাশ্মীরের আওয়ান্তিপুরের বাসিন্দা এই যুবক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈবায় যোগ দেয়। এখন পুলওয়ামা জেলার লস্করের ডিস্ট্রিট কমান্ডার সৌকত।