শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > কিম কথা রাখার মানুষ: ট্রাম্প

কিম কথা রাখার মানুষ: ট্রাম্প

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরমাণু নিরস্ত্রীকরণের ওপর একটি চুক্তি সই করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আমি তাকে প্রতিশ্রুতি রাখার মতো লোক বলেই মনে করি।

উত্তর কোরিয়া পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে ও নিকট ভবিষ্যতে একটি নতুন কৌশলগত অস্ত্র প্রবর্তন করবে বলে কিমের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর ট্রাম্প এমন মন্তব্য করলেন।-খবর রয়টার্স ও এএফপির

ট্রাম্প বলেন, তিনি কিমের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখে চলেছেন। আমাদের যা করতে হবে, সেটাই আমরা করে যাব।

‘কিন্তু তিনি একটি চুক্তিতে সই করেছেন। পরমাণু নিরন্ত্রীকরণের ওপর তিনি একটি চুক্তিতে সই করেছেন। সেটা তিনি সিঙ্গাপুরে করেছেন। আমি মনে করি, তিনি কথা রাখার মানুষ।’

ফ্লোরিডার মার-আ-লাগো ক্লাবে সাংবাদিকদের তিনি বলেন, আমরা একটি উপায় খুঁজে বের করার চেষ্টা করছি।

এদিকে কিমকে ভিন্ন পথ অবলম্বনের অনুরোধ জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র শান্তি চাচ্ছে। কোনো সংঘাত না।

এর আগে মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এছাড়াও ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। সর্বশেষ যে পরীক্ষাটি চালানো হয়েছে, সেটি হিরোসিমার বিস্ফোরণের চেয়েও ১৬ গুণ বেশি শক্তিশালী।

গত দুই বছর ধরে দুই দেশের মধ্যে পরমাণু কূটনীতির কেন্দ্রবিন্দু হচ্ছে অস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার স্ব-আরোপিত নিষেধাজ্ঞা। কিন্তু এখন কিম বলছেন, এখন এই প্রতিশ্রুতি পালনের কোনো মানে হয় না।

গত কয়েক মাস ধরে পিয়ংইয়ং দাবি করে আসছে, পরমাণু ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কেন্দ্র করে দেশটির বিরুদ্ধে আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে। কিন্তু ওয়াশিংটন বলছে, এ ক্ষেত্রে তারা আরও বাস্তবিক পদক্ষেপ নেবে।