শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > কৃষিখাত কে কমার্শিয়ালে কৃষিতে রুপান্তরিত করার আহ্বান কৃষিমন্ত্রীর

কৃষিখাত কে কমার্শিয়ালে কৃষিতে রুপান্তরিত করার আহ্বান কৃষিমন্ত্রীর

শেয়ার করুন

এম.আব্দুল লতিফ সিদ্দিকী
সিনিয়র স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে ‘বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’ উদ্বোধনকালে প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন, কৃষিখাত কে কমার্শিয়াল কৃষিতে রুপান্তরিত করতে হবে। কৃষি উৎপাদন বৃদ্ধি করে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষকের আয় বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিজ্ঞানীদের মনোনিবেশ করতে হবে। তিনি বিজ্ঞানীদের উদেশ্যে বলেন, প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উচ্চফলনশীল নতুন নতুন জাত উদ্ভাবন করে উৎপাদন বাড়ানোর গুরুত্বারোপ করেন। দেশের উন্নয়নের স্বার্থে সকলকে এক সাথে কাজ করার জন্য আহ্বান জানান।

রবিবার সকালে গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে দুই দিনব্যাপী ‘বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’ এর উদ্বোধন অনুষ্ঠান কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী কৃষিবিদ ড.মো.আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন। স্টল পরিদশর্নের পূর্বে তিনি বারির প্রধান কার্যালয় চত্ত্বরে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর ম্যুরালের ভিত্তিপ্রস্তর স্থাপন ও একটি বাতাবিলেবু-৪ এর চারা রোপন করেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামান। অনুষ্ঠানে সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী বিএআরআই এর প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও এমেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস ড. কাজী এম বদরুদ্দোজা প্রমুখ। বিএআরআই শিক্ষক হাফেজ মো: জহিরুল ইসলাম পবিত্র কুরআন থেকে তিলাওয়াতের পর স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মদন গোপাল সাহা ও ধন্যবাদ জ্ঞাপন করেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব। অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম, সাফল্য, উদ্ভাবিত প্রযুক্তি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার উপর সংক্ষিপ্ত প্রবন্ধ উপস্থাপন করেন পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. লুৎফর রহমান। পরে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ ‘কৃষি প্রযুক্তি হাতবই ২০১৯’ এর মোড়ক উন্মোচন করেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এ পর্যন্ত ২০৮ টিরও বেশি ফসলের ৫৩১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৫০৫টি অন্যান্য প্রযুক্তিসহ ১,০৩৬ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। ‘বারি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’ এ বিএআরআই কর্তৃক বিভিন্ন সময়ে উদ্ভাবিত এসকল প্রযুক্তি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে বিএআরআইয়ের সকল স্টেকহোল্ডার তথা পলিসিমেকার, জনপ্রতিনিধি, বোর্ড অব ম্যানেজমেন্ট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, এনজিও ও কৃষিসংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা, বিজ্ঞানীবৃন্দ এবং কৃষক প্রতিনিধিসহ দুই দিনে প্রায় ৮০০ জন প্রতিনিধি (১ম দিন ৪০০জন ও ২য় দিন ৪০০ জন) অংশগ্রহণ করেন। প্রদর্শনীর প্রথম দিনের দ্বিতীয় অংশে অংশগ্রহণকারী স্টেকহোল্ডারগণ বিভিন্ন স্টল, মাঠ ও ল্যাব পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

এ ছাড়া প্রদর্শনীর দ্বিতীয় দিন ১১ ফেব্রুয়ারি সোমবার ‘বারি কৃষি প্রযুক্তি প্রদর্শনী ২০১৯’ এ দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক ও কৃষাণীসহ প্রায় ৪০০ জন অংশগ্রহণ করবেন। তারা বিএআরআই উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, বিভিন্ন মাঠ ও ল্যাব পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করবেন।