শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > ‘কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকার রাজনীতিকীকরণ করছে’

‘কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকার রাজনীতিকীকরণ করছে’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকার এখন রাজনীতিকীকরণ করছে বলে মন্তব্য করেছেন গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক আফসান চৌধুরী। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমার মনে হয় কোটা সংস্কার আন্দোলনের মূল ভিত্তি অর্থনৈতিক। কিন্তু সমস্যা হচ্ছে, রাজনৈতিক দলগুলো অর্থ্যাৎ বিরোধী দলগুলো এ ধরনের আন্দোলনের সুযোগ নিচ্ছে। এদিক থেকে এটা একটা ত্রিমুখী বিষয়ে পরিণত হয়েছে। যারা আন্দোলনকারী তাদের বেশিরভাগই কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নয়। কারণ তাদের অনেককেই চিনি আমি, অনেকেরই শিক্ষক আমি।

তিনি আরও বলেন, সড়ক আন্দোলনে বিএনপি নেতা আমির খসরু মাহমুদের ফোনালাপ আমরা অনেকেই শুনেছি। তিনি নিরাপদ সড়ক চাই আন্দোলনকারীদের মধ্যে ঢুকে পড়ার আহবান জানিয়েছিলেন কর্মী-সমর্থকদের। বিএনপি এ ধরনের আন্দোলন ব্যবহার করার চেষ্টা করে। কারণ তাদের নিজস্ব শক্তি অনেক কম। ফলে এ ধরনের আন্দোলনের ঘাড়ে চড়ে বন্দুক চালানোর চেষ্টা করে দলটি।

এক প্রশ্নের জবাবে আফসান চৌধুরী বলেন, সরকারের কাছে নিরাপদ সড়ক চাই ও কোটা সংস্কার আন্দোলন কোনো চিন্তার বিষয় নয়। সরকার বা আওয়ামী লীগের কাছে দুঃচিন্তা বিএনপি। সরকার দেখছে, এ ধরনের আন্দোলন থেকে সুবিধা নিতে চায় বিএনপি, তা মাথায় রেখেই সরকার তার কর্মপরিকল্পনা ঠিক করে। সূত্র: আমাদেরসময়.কম