বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > খসড়া সংবিধান ব্রাদারহুডের প্রত্যাখ্যান

খসড়া সংবিধান ব্রাদারহুডের প্রত্যাখ্যান

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ মিশরে সেনাবাহিনীর সমর্থিত সরকারের করা খসড়া সংবিধান প্রত্যাখ্যান করেছে মুসলিম ব্রাদারহুড। গ্রুপটি বলছে, অভ্যুত্থানের দায়ে দোষীরা নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসির আমলে করা সংবিধান বিকৃত করার জন্যই নতুন এ খসড়া করেছে।

বিবিসির খবরে বলা হয়, একটি সাংবিধানিক পরিষদের অনুমোদিত খসড়াটিতে সামরিক বাহিনীর ব্যাপকহারে ক্ষমতাকে অনুমোদন দেয়া হয়েছে। একইসঙ্গে এতে পার্লামেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ রাখা হয়েছে।

নতুন খসড়া সংবিধানটি চলতি মাস বা জনুয়ারির মধ্যে গণভোটে অনুমোদিত হতে হবে। ২০১২ সালে নির্বাচিত সরকারের করা খসড়া সংবিধান রিভিউ করার জন্য সেপ্টেম্বর মাসে ৫০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। সে কমিটির সংখ্যাগরিস্টের ভোটে অনুমোদিত হয় এটি।

জুলাই মাসে সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয় মিশরের একমাত্র নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসিকে। তারপর থেকে সেনাবাহিনী তাদের ক্ষমতা পাকাপোক্ত করার প্রচেষ্টায় রয়েছে।

মুরসিকে সরিয়ে দেয়ার পর বলা হয়েছিল অগ্রাধিকার ভিত্তিতে একটি নির্বাচন আয়োজন করা হবে সরকারের মূল কাজ। কিন্তু অনেক দিন চলে গেলেও নির্বাচন আয়োজনের কোন চিহ্ন দেখা যাচ্ছে না।