শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > রাজনীতি > খালেদার বিরুদ্ধে মামলা: ৪ সাক্ষীকে জেরা করার অনুমতি

খালেদার বিরুদ্ধে মামলা: ৪ সাক্ষীকে জেরা করার অনুমতি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ৪ সাক্ষীকে জেরা করার অনুমতি দিয়েছেন হাইকোর্ট। এই ৪ জন সাক্ষীকে খালেদা জিয়ার আইনজীবীরা জেরা করবেন।

রবিবার (৩০ জুলাই) বিচারপতি মো.শওকত হোসেন ও বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চে এ আদেশ দেন।

এর আগে গত ২১ জুন পাচঁ সাক্ষীকে জেরার কারার সুযোগ চেয়ে হাইকোর্টে আবেদন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

আজ আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাকে সহযোগীতা করেন জাকির হোসেন ভুইয়া।

যে চার সাক্ষীকে জেরা করার অনুমতি দিয়েছেন তারা হলেন- জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক শেখ মুকবুল আহমেদ, স্টান্ডার্ড চ্যাটার্ড ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা মো. আমিরুল ইসলাম, স্টান্ডার্ড চ্যাটার্ড ব্যাংকের কাস্টমার সার্ভিস ম্যানেজার অমলকান্তি চক্রবর্তী, দুদকের উপ-সহকারী পরিচালক চৌধুরী এমএন আলম।

আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া জানান, এ মামলায় ৩২ জন সাক্ষী তাদের সাক্ষ্য দিয়েছেন। এর মধ্যে পাঁচজনকে জেরা করা হয়নি। ওই জেরার অনুমতি চেয়ে বিচারিক আদালতে আবেদন করা হলে গত ৮ জুন ৫ নম্বর বিশেষ জজ ড.মো. আখতারুজ্জামান আবেদন খারিজ করে দেন।এ আদেশের বিরুদ্ধে গত ২১ জুন হাইকোর্টে আবেদন করা হয়।

তিনি জানান, ৫ জনের মধ্যে একজনকে আগেই জেরা করায় আদালত একজনকে বাদ দিয়ে ৪জনকে জেরার করার অনুমতি দিয়েছেন।

২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

২০১৪ সালের ১৯ মার্চ এই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ঢাকা তৃতীয়বিশেষ জজ আদালত।

এ মামলায় মোট আসামি চারজন। খালেদা ছাড়া অভিযুক্ত অপর তিন আসামি হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিকসচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিকবিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকারএকান্ত সচিব মনিরুল ইসলাম খান।

এ মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন সাক্ষী। জামিনে থাকা অন্য দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলামখান আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক।