শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > সারাদেশ > গাজীপুরে উচ্ছ্বাসে আত্মহারা রাণী বিলাসমণি ’৭৫ ব্যাচ শিক্ষার্থী পুনর্মিলনী

গাজীপুরে উচ্ছ্বাসে আত্মহারা রাণী বিলাসমণি ’৭৫ ব্যাচ শিক্ষার্থী পুনর্মিলনী

শেয়ার করুন

সৈয়দ লিটন
গাজীপুর: গাজীপুরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১৯৭৫ সালের এসএসসি ব্যাচ শিক্ষার্থীদের পুনর্মিলনী গত শনিবার অনুষ্ঠিত হয়েছে। বিয়াল্লিশ বছর পর দিনব্যাপী সতীর্থদের এই সম্মিলন অনুষ্ঠান স্কুলজীবরের স্মৃতিচারণ, সাংস্কৃতিক বিনোদন আর পরস্পরের ভালমন্দ খবর বিনিময়ের আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে সমাপ্ত হয়।


বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সভাপতিত্ব করেন। শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আলী হায়দার খানের সঞ্চালনায় স্মৃতিচারণমূলক আলোচনায় অংশ গ্রহণ করেন,  অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবু সোহেল, জনপ্রশাসন মন্ত্রনালয়ের অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব মোঃ আবুল কাসেম তালুকদার, ওই প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মোঃ শহীদুল্লাহ, অধ্যাপক ইয়াকুব আলী সরকার, তারাজ উদ্দিন আহমেদ, অশোক কুমার নাথ, এ. এম মুস্তাইনুর রহমান, আওয়ামীলীগ নেতা আব্দুল হাদী শামীম, সৈয়দ সামসুল হক প্রমুখ। স্মৃতিচারণায় বক্তাবৃন্দ রানী বিলাস মনি বহুমুখি বালক উচ্চ বিদ্যালয়ের তদানিন্তন শিক্ষদের গভীর জ্ঞান, নীতি-আদর্শ ও শিক্ষাদানে দায়িত্বশীল ভূমিকা পালনের ভূয়সী প্রশংসা করেন। সেই শিক্ষাই পরবর্তী

কর্মজীবনকে সফলতার আলোয় কতটুকু উদ্ভাসিত করেছে তা তুলে ধরেন প্রাক্তন শিক্ষার্থী বক্তাবৃন্দ।
এদিকে দীর্ঘদিন পর এ ব্যাচের শিক্ষার্থীরা তাদের সহধর্মীনীদের নিয়ে পুনর্মিলনী অনুষ্ঠানে এসে আবেগ আপ্লুত ও আনন্দ উল্লাসে মেতে উঠেন। দেড়শতাধিক লোকের এই মিলন মেলায় দলে দলে ভাগ হয়ে অতীত স্মৃতি রোমন্থনে রোমাঞ্চ অনুভব করে নানাভাবে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় অংশীজন শিক্ষার্থীদের। কেউ কেউ মেতে উঠেন বালকসুলভ রসিকতায়। পরে ১৯৭৫ ব্যাচের পক্ষ থেকে প্রতিষ্ঠানের সাতজন গুনী শিক্ষকসহ ওই ব্যাচের মোট ৮০ জনকে ক্রেষ্ট প্রদান করা হয়।


বিকালে সৈয়দা জুলিয়া রহমানের সঞ্চালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে শুনান সাইদুর রহমান সাঈদ ও আবু সোহেল। সংগীত পরিবেশন দলে ছিলেন, বাংলাদেশ বেতারের স্টাফ আর্টিস্ট সৈয়দ হাফিজুর রহমান (ঢোল) ও কন্ঠশিল্পী বিলকিস জাহান আক্তার, ডা. আলী হায়দার খান, মুস্তারিমা মুজিব লিনু, বাংলাদেশ শিল্পকলা একাডেমির তবলা প্রশিক্ষক সৈয়দ আবু আল মামুন, এস এ মনির (কীবোর্ড) ও চ্যানেল আই ক্ষুদে গানরাজ অমি (গিটার)। এছাড়াও একক নৃত্য পরিবেশন করেন সৈয়দা সাদিয়া সুলতানা পুণম।

এদিকে সতীর্থ শিক্ষার্থী অধ্যাপক মুজিবুর রহমান জানান, এ উপলক্ষে একটি চাররঙা স্যুভেনীর প্রকাশের কাজ চুড়ান্ত পর্যায়ে রয়েছে।