শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > সারাদেশ > গাজীপুরে ভাওয়াল গড় বাঁচাও আন্দোলনের মানববন্ধন ও স্মারকলিপি

গাজীপুরে ভাওয়াল গড় বাঁচাও আন্দোলনের মানববন্ধন ও স্মারকলিপি

শেয়ার করুন

মীর আলীমুজ্জামান
স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: গাজীপুর জেলায় বনবিভাগের দখলকৃত সকল জমি উদ্ধারের দাবিতে মানববন্ধন করে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে ভাওয়াল গড় বাঁচাও আন্দোলন নামে একটি সামাজিক ও পরিবেশবাদী সংগঠন।

আজ বৃহস্পতিবার বেলা ১২টায় গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রাজবাড়ি রোডে ওই মানববন্ধন হয়। মানববন্ধন শেষে গাজীপুর জেলা প্রশাসকের নিকট একটি স্মারকলিপি দেয়া হয়।
মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সভায় বক্তব্য দেন ভাওয়াল গড় বাঁচাও আন্দোলনের ভাইস চেয়ারম্যান আমজাদ হোসেন মুকুল, মহাসচিব ড. এ কে এম রিপন আনসারী, যুগ্ম মহাসচিব ফেডরিক মুকুল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক ডা: বোরহান উদ্দিন অরণ্য, ঐতিহ্য সংরক্ষণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খন্দকার হাছিবুর রহমান, জীব বৈচিত্র বিষয়ক সম্পাদক মীর আলিমুজ্জামান, সংগঠনের নেতা মোঃ শফিকুল ইসলাম ভূইয়া, আলী আজগর খান পিরু, মাজহারুল ইসলাম কাঞ্চন, এম এ কবীর, আব্দুর রহমান, মনির হোসেন মানিক, মোঃ রিয়াজ উদ্দিন, মোঃ সামসুদ্দিন প্রমূখ।
সভায় যুগ্ম মহাসচিব ফেডরিক মুকুল বিশ্বাস বনবিভাগের গাজীপুরে বেশ কিছু দখলকৃত জায়গার খতিয়ান তুলে ধরে বলেন,

১। চান্দ্রা বিটের বিশ্বাস পাড়া।
২। চান্দ্রা বিটের ফরকার টেক।
৩। চান্দ্রা বিটের কালামপুর।
৪। চান্দ্রা বিটের পূর্ব চান্দুরা।
৫। মৌচাক বিটের কৌচাকুড়ি মৌজার সি এস দাগ নং – ৯৪২ ও ৮৫২
৬। মাঝুখানের সি এস দাগ নং- ৭৭৩
৭। ভান্নারা মৌজার সি এস দাগ নং -৫১৮ ও ৬২৭
৮। মনিপুর ( হোতাপাড়া) বিটের সি এস দাগ নং- ২৩৫, ২৪৯, ৬৯৬, ৪২৪, ৪২৮, ৭০৯, ১৮৮

এসব জায়গায় কয়েকশত একর বনভূমি দখল হয়েছে।

চান্দ্রবিটে অফিসের গার্ড ব্যারাকের প্রায় ৩০০ গজ পূর্ব দিকে গাজীপুর টাংগাইল মহাসড়কের সাথে দক্ষিণ পাশে প্রায় ৩ (তিন) বিঘা বনভূমির গাছপালা প্রায় ১ (এক) মাস কেটে জনৈক হারেজ দখল করে নিয়েছে। এখনো কোনো স্থাপনা করেনি শুধু পোশাক কারখানার বিভিন্ন মালামাল মওজুদ করে রেখেছে। সভায় বক্তারা সম্প্রতি কালিয়াকৈরে বনবিভাগের বেশ কিছু জায়গা দখলমুক্ত করার জন্য জেলা প্র্রশাসক, পুলিশ সুপার সহ বনবিভাগকে ধন্যবাদ জানান। তারা দাবী করেন, একই কায়দায় গাজীপুরে দখলকৃত বনবিভাগের অন্যান্য জমিও উদ্ধার করা হউক। কালিয়াকৈরে বনভূমি দখল নিয়ে সংবাদ প্রকাশ করায় সকল গণমাধ্যমকে ধন্যবাদ ও অভিনন্দনও জানানো হয়।