শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > সারাদেশ > গাজীপুরে “শিশু কেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস” বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু

গাজীপুরে “শিশু কেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস” বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু

শেয়ার করুন

মুহাঃ আতিকুর রহমান
স্টাফ রিপোর্টার ॥
গাজীপুরে “শিশু কেন্দ্রিক দুর্যোগ ঝুঁকি হ্রাস” বিষয়ক দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা রবিবার শুরু হয়েছে।

সকালে গাজীপুর নগর ভবনের সভা কক্ষে সভাপতি হিসেবে ওই কর্মশালার উদ্বোধন করেন গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) সচিব ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান।
জিসিসি-ইউনিসেফ আরবান প্রজেক্টের সোস্যাল এ্যান্ড বিহিবিয়ার চেঞ্জ কমিউনিকেশন কর্মকর্তা মোঃ মনোয়ারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনিসেফ ঢাকা এবং ময়মনসিংহ বিভাগের ফিল্ড অফিসের প্রধান মোঃ ওমর ফারুক।

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ রেজাউল বারী, অঞ্চল-৭ এর আঞ্চলিক কর্মকর্তা মোহাম্মদ আবু সাঈদ মোল্লা, জনসংযোগ কর্মকর্তা ডঃ সেলিম শেখ, অঞ্চল-৮ এর আঞ্চলিক কর্মকর্তা নাসরীন সুলতানা, আঞ্চলিক কর্মকর্তা মাহমুদা শাহরীন মাধবী, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী পরিচালক নিতাই দে সরকার, ইউনিসেফ এর ইমারজেন্সি স্পেশালিস্ট ইসেন তুরুসবেকভ প্রমুখ। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ইউনিসেফ ঢাকা-ময়মনসিংহ বিভাগের প্রোগ্রাম অফিসার মোঃ আমানউল্লাহ, জিসিসি-ইউনিসেফ আরবান প্রজেক্টের সিনিয়র শিক্ষা কর্মকর্তা মোঃ শফিকুল হাসান, প্ল্যানিং এ্যান্ড মনিটরিং কর্মকর্তা খন্দকার আবু সালেক সহ গাজীপুর সিটি কর্পোরেশনের বিভিন্ন কর্মকর্তা, জেলা পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিভিন্ন কর্মকর্তা, গাজীপুর সিটি কর্পোরেশনের ১ থেকে ১২ নং ওয়ার্ড সকল কাউন্সিলর, সকল সচিব, বেসরকারী উন্নয়ন সংস্থা কেয়ার বাংলাদেশের মনীষা মাফরুহা, সুরভী’র মোঃ আইয়ুব হোসেন, সাংবাদিক মুহাম্মদ আতিকুর রহমান (আতিক)।

প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মলয় চাকী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) সচিব ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্যে বলেন, এ ট্রেনিং সময় উপযোগী ও প্রয়োজনীয়। আগামী দুইদিন আমরা সকলে স্বতস্ফুর্তভাবে এ প্রশিক্ষণে অংশগ্রহণ করবো।

ইউনিসেফ ঢাকা এবং ময়মনসিংহ বিভাগের ফিল্ড অফিসের প্রধান মোঃ ওমর ফারুক বলেন, আমরা ২০১৭ সাল থেকে ইউনিসেফ গাজীপুর সিটি কর্পোরেশনে কাজ করে যাচ্ছি। এর ফলে সিটি কর্পোরেশনের সক্ষমতা তৈরী হয়েছে। দুর্যোগে শিশুরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ তাই এ বিষয়ে আমাদের জানতে হবে যেন আমাদের শিশুরা নিরাপদ থাকে। আর তাই দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রাণালয়ের সহযোগিতায় এ প্রশিক্ষণ সকলে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সার্থক করে তুলতে হবে।

কর্মশালাটি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) যৌথ আয়োজনে ও ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় শুরু হয়।