বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > গার্ল সামিটে যোগ দিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

গার্ল সামিটে যোগ দিতে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া ‘গার্ল সামিটে’ যোগ দিতে লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর এটাই প্রধানমন্ত্রীর প্রথম যুক্তরাজ্য সফর।
সোমবার সকাল পৌনে ১০টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।
বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, তিন বাহিনীর প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।
মঙ্গলবার সম্মেলন শুরুর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে।
প্রধানমন্ত্রী গার্ল সামিটে বাংলাদেশের নারীদের বাল্যবিয়ের ক্রমহ্রাসমান চিত্র এবং বিভিন্ন ক্ষেত্রে নারীদের অগ্রগতি ও সরকারের নেয়া পদক্ষেপ তুলে ধরবেন।
এই সফরে প্রবাসী বাংলাদেশিদের একাধিক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।
বৃহস্পতিবার তিনি দেশে ফিরবেন।
তিন দিনের যুক্তরাজ্য সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন, পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল।
লন্ডনে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানসূচি
সোমবার লন্ডনের স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টায় হিথ্রো বিমানবন্দরে অবতরণ করবে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট। সেখান থেকে পার্ক লেনের হিলটন হোটেলে যাবেন প্রধানমন্ত্রী।
হিলটনে রাত্রিযাপনের পর মঙ্গলবার সকাল সাড়ে সাড়ে ৮টা থেকে ৯টা পর্যন্ত ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেনে শেখ হাসিনা।
এরপর ১১টা ৫৫ থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত গার্ল সামিটে অংশ নেবেন তিনি। সেখানে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেকের সঞ্চালনায় প্রশ্নোত্তর ফরম্যাটে মতবিনিময় সভায় থাকবেন। এরপর ডেভিড ক্যামেরন ও অ্যান্থনি লেকের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় এবং ডেভিড ক্যামেরনের প্রশ্নোত্তর পর্বের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।
গার্ল সামিট শেষে প্রবাসী বাংলাদেশিদের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বুধবার সকাল ১১টায় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বৈঠক করে সোয়া ৬টায় ঢাকার উদ্দেশ্যে লন্ডন ছাড়বেন শেখ হাসিনা।