শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > গুন্ডামি চলতে থাকলে বিরোধী দলগুলো নির্বাচনেও নামতে পারবে না: আবুল মকসুদ

গুন্ডামি চলতে থাকলে বিরোধী দলগুলো নির্বাচনেও নামতে পারবে না: আবুল মকসুদ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
পৃথিবীর সব দেশে নির্বাচনের সময় জোটগত ভাবে নির্বাচন করা হয়। তবে বিএনপির মতো রাজনৈতিক দল ৫৪ সালের মতো যুক্তফ্রন্টের আদলে নির্বাচনে যাওয়ার চিন্তা ভাবনা করে থাকলে সেটা একটি অপরিপক্ক সিদ্ধান্ত বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ। টিভিএনএ নিউজকে দেয়া একান্ত সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি।

আবুল মকসুদ বলেন, বিএনপি ভাবছে যেহেতু সরকারের জনসমর্থন কমে গেছে, সে কারণে তাদের জনসমর্থন বেড়েছে। মানুষকে সুস্থ ধারার রাজনীতিতে ফিরিয়ে নিয়ে আসার জন্য যে কর্মসূচি দরকার বিএনপির মধ্যে সেটা দেখা যাচ্ছে না। বড় রাজনৈতিক দলের নির্বাচন বয়কটের কোন সুযোগ নেই। যুক্তফ্রন্টের আদলে নির্বাচনী মোর্চা গঠনের বিষয়টিকে ধোঁয়াশা বলে মনে করেন তিনি।

নতুন প্রজন্মের ভোটাররা এ ধরনের মোর্চা গঠনের বিষয়কে কি ভাবে দেখবেন সেটি এখন দেখার বিষয়। নির্বাচন মানে ক্ষমতা। ক্ষমতায় যাওয়া না যাওয়ার বিষয়টি নির্ভর করে নির্বাচনে ফলাফলের ওপর। সবার আগে দেশে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে। সে কাজটি যদি রাজনৈতিক দলগুলো সঠিক ভাবে না করতে পারে, তাহলে নির্বাচন হওয়া না হওয়ার মধ্যে কোন পার্থক্য থাকবে না বলেন মনে করে সৈয়দ আবুল মকসুদ। গণতান্ত্রিক সংস্কৃতি ফিরিয়ে আনতে হবে। সরকার যদি সুষ্ঠু নির্বাচনে বাধা না দেয় তাহলে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের জন্য স্বাধীনভাবে কাজ করতে পারবে। আর যদি সরকার এক তরফা নির্বাচন করতে চায় তাহলে সে নির্বাচন কারো কাছে গ্রহণ যোগ্য হবে না। রাঙ্গুনিয়া বিএনপির ত্রাণ বহরের ওপর হামলার প্রসঙ্গ টেনে আবুল মকসুদ বলেন, এ ভাবে রাস্তা আটকে কারো ওপর হামলা রীতিমতো গুন্ডামি ছাড়া আর কিছু নয়। এ ভাবে চলতে থাকলে তো বিরোধী দলগুলো নির্বাচনেও নামতে পারবে না।

আমাদের সময়.কম