শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > খেলা > গ্রানাদাকে উড়িয়ে রেসে টিকে রইল রিয়াল

গ্রানাদাকে উড়িয়ে রেসে টিকে রইল রিয়াল

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
আগের ম্যাচে ভিয়ারিয়ালকে হারিয়ে তিন পয়েন্টে এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। অবনমন নিশ্চিত হয়ে যাওয়া গ্রানাদাকে উড়িয়ে দুই ঘণ্টা বাদেই সে ব্যবধান ঘুঁচিয়ে ফেলেছে রিয়াল মাদ্রিদ। দুই দলই নিজেদেন ম্যাচে জেতায় লা লিগার শিরোপা লড়াইয়ের চিত্রটাও রইলো আগের মতোই।

শনিবার রাতে গ্রানাদার মাঠে প্রথম একাদশে অনেক পরিবর্তন এনে মাঠে নামা রিয়াল জিতেছে ৪-০ ব্যবধানে। সবকটি গোলই হয় প্রথমার্ধে। দুবার করে জালে বল পাঠান হামেস রদ্রিগেস ও আলভারো মোরাতা।

কাম্প নউয়ে ‘এমএসএন’ ত্রয়ীর নৈপুণ্যে ভিয়ারিয়ালকে ৪-১ গোলে হারানো লুইস এনরিকের দলের পয়েন্ট ৩৬ ম্যাচে ৮৪। এক ম্যাচ কম খেলা রিয়ালের পয়েন্টও সমান ৮৪। তবে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দ্বিতীয় ¯’ানে তারা।

শিরোপা ভাগ্য অবশ্য রিয়ালের হাতেই। সেভিয়া, সেলতা ভিগো ও মালাগার বিপক্ষে নিজেদের বাকি তিন ম্যাচে ৭ পয়েন্ট পেলেই ২০১২ সালের পর আবার লা লিগার শিরোপা জিতবে মাদ্রিদের ক্লাবটি। শিরোপাধারী বার্সেলোনার শেষ দুই প্রতিপক্ষ লাস পালমাস ও এইবার।

চোটের কারণে আগে থেকেই বাইরে গ্যারেথ বেল, বিশ্রাম দেওয়া হয় ক্রিস্তিয়ানো রোনালদো ও গোলরক্ষক কেইলর নাভাসকে। বিবিসি আক্রমণভাগের আরেক সদস্য করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে একাদশ সাজান কোচ। প্রথম একাদশে আরও ছিলেন না টনি ক্রুস ও মার্সেলো।

মূল তারকারা না থাকলেও কোনো দুর্ভাবনায় পড়তে হয়নি রিয়ালকে। প্রথমার্ধেই স্কোরলাইন ৪-০ করে জয়-পরাজয়ের হিসেবটা একরকম শেষ করে ফেলেন রদ্রিগেস-মোরাতা।

তৃতীয় মিনিটে প্রথম গোলটিতে বড় কৃতিত্ব লুকাস ভাসকেসের। ডান দিক থেকে এই স্প্যানিশ ফরোয়ার্ডের গোলমুখে বাড়ানো নীচু ক্রস রদ্রিগেসের পায়ে লেগে জালে ঢুকে যায়। আট মিনিট পর বাঁ-দিক থেকে পর্তুগালের ফাবিও কোয়েন্ত্রাওয়ের ক্রসে জোরালো হেডে নিজের ও দলের দ্বিতীয় গোলটি করেন কলম্বিয়ার এই মিডফিল্ডার।

কিছুক্ষণ পর চার মিনিটের ব্যবধানে দুই গোল করেন মোরাতা। সেই সঙ্গে নিয়মিত প্রথম একাদশে জায়গা পাওয়ার দাবিটাও আরেকবার জানিয়ে রাখেন স্পেনের এই স্ট্রাইকার।

৩০তম মিনিটে বাইলাইন থেকে দানিলোর কাটব্যাক পেয়ে জোরালো শটে বল জালে জড়ান মোরাতা। জায়গা থেকে নড়ার সুযোগই পাননি গোলরক্ষক ওচোয়া। একক নৈপুণ্যে দলের চতুর্থ গোলটি করেন মোরাতা; ডি-বক্সের মধ্যে বাঁ-দিকে এক জনকে কাটিয়ে জোরালো কোনাকুনি শটে চলতি লিগে নিজের ১৫তম গোলটি করেন তিনি।

বিরতির আগের তিন মিনিটে সহজ দুটি সুযোগ নষ্ট হয় অতিথিদের। ভাসকেসের জোরালো কোনাকুনি শট গোলরক্ষককে পরাস্ত করলেও ক্রসবারে লাগে আর ফাঁকা জালে বল পাঠাতে ব্যর্থ হন কাসেমিরো।

দ্বিতীয়ার্ধেও একচেটিয়া আক্রমণ করে যাওয়া রিয়াল ৬০তম মিনিটে ব্যবধান আরও বাড়াতে পারতো; কিš‘ দানিলোর নীচু শট পোস্টে লাগে। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে ভাসকেসের জোরালো শট বাঁ-দিকে ঝাঁপিয়ে ঠেকান ওচোয়া।

বাকি সময়ে সের্হিও রামোস, মোরাতা ও বদলি নামা বেনজেমা আরও কিছু সহজ সুযোগ নষ্ট না করলে ব্যবধান হতে পারতো অনেক বড়।