বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > বিনোদন > জয়াকে উৎসর্গ করে তানভীর-জয়ের গান

জয়াকে উৎসর্গ করে তানভীর-জয়ের গান

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥
তানভীর তারেক ও জয় শাহরিয়ার। দুজনই গীতিকবি। নিজেদের গান লেখার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করছেন তারা দীর্ঘদিন। দুজনে গানও গেয়েছেন।

এবার একটি ভিন্ন আয়োজনে, ভিন্ন থিম নিয়ে তারা এক হয়ে গান গাইলেন। তানভীর তারেকের লেখা, সুর ও সংগীতে গাইলেন জয় শাহরিয়ার। গানের শিরোনাম ‘প্রার্থনা’। মূলত এই করোনাসংকটকালে মানুষের নানান বোধ-বিবেকহীন কর্মকান্ডের ওপরে একটি মেসেজ দিতেই এই গানের শব্দনির্মাণ।

গানের কথা গুলো এমন ‘প্রার্থনা শুধু/মানবতা যেন বইয়ের পাতা আর লেকচারে না থাকে/প্রার্থনা শুধু/মানুষ তুমি মানুষ হবে কবে এই প্রশ্ন না জাগে।

গানটি এ সময়ের সাইবার বুলিংসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতির প্রতি প্রতীকি প্রতিবাদকেই সামনে আনা হয়েছে। গানটি উৎসর্গ করা হয়েছে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে।

সাম্প্রতিককালে বিভিন্ন ইস্যু নিয়ে জয়া আহসানের প্রতিবাদকে সমর্থন ও সম্মান দিতেই গানটি তাকে উৎসর্গ করা হয়েছে বলে জানান তানভীর তারেক।

জয়া আহসান গণমাধ্যমে বলেন, ‘তানভীর ভাইয়ের গানের সঙ্গে অনেক আগে থেকেই পরিচিত। এর আগে আমি তার একাধিক গানে ব্যক্তিগতভাবে শুভেচ্ছাও জানিয়েছি। কিন্তু প্রার্থনা গানটি সত্যিই হৃদয় ছুঁয়ে গেলো। কারণ এই সমাজের কিছু অসঙ্গতির ক্ষেত্রে নীতিগত লড়াইয়ের জায়গায় সমর্থন পাওয়াটা খুব দুরহ। সেখানে প্রার্থনা গানটি শুধু আমার কাছে গান হয়ে রইল না, আমার কাজের প্রতি একজন সংস্কৃতিকর্মীর প্রতি আরেক সহকর্মীর সম্মান হয়ে থাকলো। জয় শাহরিয়ারও দারুণ গেয়েছেন।’

গানটির একটি লিরিক ভার্সন ‘সাউন্ডস অব তানভীর’ নামের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয়েছে।