শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > জাকির নায়েকের বিরুদ্ধে মামলা খারিজ করল মালয়েশিয়ার হাইকোর্ট

জাকির নায়েকের বিরুদ্ধে মামলা খারিজ করল মালয়েশিয়ার হাইকোর্ট

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতে প্রসিদ্ধ ইসলাম প্রচারক ড. জাকির নায়েককে বিতর্কিত ঘোষণা করার জন্য মালয়েশিয়ার ‘হিন্দু রাইটস এ্যাকশন ফোর্স (হিন্দ্রাফ)-এর দায়ের করা মামলা দেশটির হাইকোর্ট খারিজ করে দিয়েছে। হিন্দ্রাফ চেয়ারম্যান পি. ওয়েথামুর্তি মামলাটি দায়ের করেন।

বিচারপতি দাতিন আজিজাহ নাওয়াবি রায় দেন যে বাদি জাকির নায়েকের বিরুদ্ধের যে মানহানি মামলা দায়ের করা হয়েছে তাতে সঠিক প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

পরে বিবাদির আইনজীবী আনদান সেমান আদালতের বাইরে সাংবাদিকদের বলেন, ‘মামলায় জাকির নায়েককে একজন বিবাদি করা উচিত ছিলো। কারণ, এই মামলা তার ওপর প্রভাব ফেলবে তাই তার কাছ থেকে আদালতকে বক্তব্য শুনতে হবে। আর এ কারণেই আদালত মামলাটি খারিজ করে দিয়েছে।’ মামলা দায়েরের জন্য আদালত বাদিকে মামলার ব্যয়ভার ৫,০০০ রিঙ্গিত পরিশোধেরও নির্দেশ দিয়েছে।

জাকির নায়েককে মালয়েশিয়ার নিরাপত্তার প্রতি হুমকি ঘোষণা করার জন্য ওয়েথামুর্তি এবং ১৮ জন এক্টিভিস্ট মামলাটি দায়ের করেন। জাকিরকে যেন স্থায়ী বাসিন্দা মর্যাদা না দেয়া হয় তারও আবেদন জানান বাদীরা।

আদালতের প্রেসিডেন্ট দাতো ইব্রাহিত আলি বলেন যে এই সিদ্ধান্তের পর তিনি আশা করছেন যে জাকির মুক্তভাবে চলাফেরা করতে পারবেন এবং কোন হয়রানি ছাড়াই জনসমাবেশে বক্তব্য রাখতে পারবেন।

সংশ্লিষ্ট ১৯ এক্টিভিস্ট জাকির নায়েককে গ্রেফতার ও বহিস্কারের দাবি করে গত বছরের মার্চে প্রথম মামলাটি দায়ের করেন। পরে মামলা সংশোধন করে জাকির নায়েককে মালয়েশিয়ার জন্য হুমকি ঘোষণার আবেদন করেন তারা। সূত্র : সাউথ এশিয়ান মনিটর