শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > জাকির নায়েকের ১৮ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত

জাকির নায়েকের ১৮ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
ভারতের ইসলাম ধর্মপ্রচারক জাকির নায়েকের প্রায় ১৮ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত করেছে দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

অর্থপাচার মামলায় তদন্তের স্বার্থে এটা করা হয়েছে বলে জানিয়েছে ইডি। খবর টাইমস অব ইন্ডিয়ার

বাজেয়াপ্ত সম্পদের মধ্যে রয়েছে জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) নামে পাঁচটি ব্যাংক অ্যাকাউন্টের এক কোটি ২৩ লাখ রুপি, আইআরএফ তহবিলের ৯ কোটি ৪১ লাখ রুপি। এ ছাড়াও ফাউন্ডেশনের নামে একটি স্কুল ভবন যার বাজারমূল্য ৭ কোটি রুপি ও একটি গুদামঘর।

এদিকে, সোমবার দুপুরে জাকির নায়েককে ফের তলব করে ইডি। সন্ত্রাস দমন আইনে মামলা রুজু হওয়ার পর তাকে ৩০ মার্চ নয়া দিল্লিতে এনআইএ দফতরে হাজিরার সমন পাঠিয়েছে তারা।

এই নিয়ে দ্বিতীয়বার জাকির নায়েককে নোটিস পাঠাল ইডি। আগের নোটিসটি পাঠানো হয়েছিল ১৪ মার্চ।

জাকির ও তার এনজিওর বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ধর্মের ভিত্তিতে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগও আনা হয়েছে।

বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে গত বছরের হামলায় জড়িত জঙ্গিরা জাকিরের ভাষণে উদ্ধুদ্ধ হয়েছিল বলে প্রকাশ্যে জানানোর পর থেকেই তিনি গা ঢাকা দিয়েছেন। সম্ভবত সৌদি আরবে রয়েছেন তিনি।

জাকিরের বিরুদ্ধে সম্প্রীতির পরিপন্থি কাজকর্মে যুক্ত থাকার অভিযোগও রয়েছে। গত বছরের নভেম্বরে জাকির ও তার সঙ্গীদের নামে এফআইআর করে এনআইএ। তাদের অভিযোগ, মুসলিম যুবকদের ক্ষেপিয়ে তুলে সন্ত্রাস ছড়ানোর ছক ছিল জাকিরের।

ইউএপিএ-র আওতায় কেন্দ্র ইতোমধ্যেই জাকিরের এনজিওকে বে আইনি সংস্থা বলে ঘোষণা করেছে। সম্প্রতি দিল্লি হাইকোর্ট সেই পদক্ষেপ সঠিক বলে রায় দিয়েছে।