শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > ‘জাতীয় ভোটার দিবস’ পালনের পরিকল্পনা ইসির

‘জাতীয় ভোটার দিবস’ পালনের পরিকল্পনা ইসির

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

দেশে অন্য সব দিবসের মত জাতীয় ভাবে পহেলা জানুয়ারিকে ‘জাতীয় ভোটার্স দিবস’ হিসেবে পালনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। একি সঙ্গে এ দিবস পালনের জন্য সরকারের সহযোগিতা ও মোটা অঙ্কের অর্থ বরাদ্দ চাইবে ইসি।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সাম্প্রতি নির্বাচন কমিশানারদের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভার পরিপত্র থেকে জানা যায়, ১ জানুয়ারি অথবা ১২ জুলাই যে কোন একদিন ‘জাতীয় ভোটার্স দিবস’ পালনের জন্য ইসিকে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ । এ প্রেক্ষিতে বছররে প্রথম দিন ১ জানুয়ারি সারা দেশে ‘জাতীয় ভোটার্স দিবস’ পালন করার জন্য প্ররিকল্পনা করছে ইসি। দিনটি কোন কারণে অনুমোদন না পেলে ৭ জুলাইকে পরিকল্পনায় রেখেছে ইসি।

বিভিন্ন দিবস ঘোষণায় সরকারের সায় লাগে। এক্ষেত্রে ইসি সিদ্ধান্ত নেয়ার পর তা অনুমোদনের জন্য মন্ত্রিসভার বৈঠকে পাঠাতে হবে। গুরুত্ব বিবেচনা করে ‘ক’, ‘খ’ অথবা ‘গ’ দিবসটিকে শ্রেণিভুক্ত করবে মন্ত্রিসভা। শ্রেণি অনুয়ায়ি দিবসটি পালনের সরকারি বরাদ্দ দেয়া হয়। সেক্ষেত্রে সর্বোচ্চ ৫ লাখ সর্বনিম্ন ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়ে থাকে সরকার।

নির্বাচন কমিশন কর্মকর্তারা জানান, দিবসটি অনুমোদনের সঙ্গে সঙ্গে এটি পালনের জন্য মোটা অঙ্কের টাকা চাইবে ইসি। কারণ দিনটিতে ভোটার তালিকাসহ বিভিন্ন জাতীয় কার্যক্রমের প্রচারণা চালাবে ইসি।

সর্বশেষ গত রবিবার মন্ত্রিসভার বৈঠকে ১২ ডিসেম্বরকে ‘ন্যাশনাল আইসিটি ডে’ বা ‘জাতীয় তথ্য ও প্রযুক্তি দিবস’ হিসেবে পালনের প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। ‘খ’ ক্যাটাগরির দিবস হিসেবে দিনটি পালন করা হবে । তবে মূলত খুবই গুরুত্বপূর্ণ দিবসগুলো হয় ‘ক’ ক্যাটাগরির। ইসি জাতীয় ‘জাতীয় ভোটর্স দিবস’ কোন ক্যাটাগরির হবে তা ঠিক করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুউদ্দীন আহমদ বলেন, ‘নির্বাচন কমিশন বছরে একদিন ভোটার দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছে, যাতে ভোটার হওয়ার যোগ্যরা ভোটার হতে আগ্রহী হয়। বিশ্বের অনেক দেশে ভোটার দিবস পালন হয়।’

তিনি আরও বলেন, দিবসটির জন্য এখনো নির্দিষ্ট কোনো দিন ঠিক করা হয়নি। আমরা এটি নিয়ে কমিশন সভায় আলোচনা করেছি সময় হলে সবাইকে জানানো হবে।

নারী ভোটারদের উদ্বুদ্ধ করতে প্রচারাভিযান চালিয়ে আসা বেসরকারি সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপের (ইডবিউজি) পরিচালক আব্দুল আলীম বলেন, আমরা বারবার ভোটার দিবস পালনে উদ্যোগী হওয়ার দাবি করে এসেছি। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে ‘জাতীয় ভোটার দিবস’ পালনের কথা বলেছি। আশাকরি কমিশন বিষয়টি দ্রুত এগিযে নিবে।

তিনি বলেন, ভারতে ২৫ জানুয়ারি, পাকিস্তানে ৭ ডিসেম্বর, নেপালে ১৯ ফেব্রুয়ারি এবং ভুটানে ১৫ সেপ্টেম্বর ভোটার্স দিবস পালন করা হয়। পাশের দেশগুলোতে এ দিবস পালন করা হলেও এখন পর্যন্ত বাংলাদেশ পালন করতে পরেনি এটা আমাদের সবার ব্যর্থতা।