বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > টঙ্গীতে ট্রান্সফরমার বিস্ফোরণ, অর্ধশতাধিক তুলার গুদাম পুড়ে ছাই

টঙ্গীতে ট্রান্সফরমার বিস্ফোরণ, অর্ধশতাধিক তুলার গুদাম পুড়ে ছাই

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
গাজীপুর মহানগর টঙ্গীর মিলগেট এলাকায় বৈদ্যুতিক ট্রাসফরমার বিস্ফোরণের আগুনে অর্ধশতাধিক তুলার গুদাম আগুনে পুড়ে গেছে। এ সময় আহত হয়েছেন চারজন।

শনিবার দুপুর সোয়া ১২টার দিকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন আশপাশের তুলার গুদামে ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে টঙ্গী, উত্তরা ও পূর্বাচল ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সোয়া ১২টার দিকে তুসুকা ফ্যাশন গার্মেন্টসের পাশের একটি বৈদ্যুতিক খুঁটিতে আগুন লাগে। কিছুক্ষণ পরই স্থানীয় ঝুট পল্লীর ভেতরের আরেকটি বৈদ্যুতিক ট্রান্সফরমার বিস্ফোরণ ঘটে। এতে আগুনের লেলিহান শিখা বৈদ্যুতিক তারের মাধ্যমে দ্রুত তুলার গুদামগুলোতে ছড়িয়ে পড়লে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়।

স্থানীয় সূত্র জানায়, সকাল থেকে বিকাল পর্যন্ত ওই এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে বলে ডেসকোর পক্ষ থেকে মাইকিং করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক ত্রুটির কারণেই বৈদ্যুতিক খুঁটি ও ট্রান্সফরমারে আগুন লাগে।

অগ্নিকাণ্ডে ঝুট পল্লীর রুবেল (৪৪), বাবুল (৩৫), তাজুল (৩০) ও রবিউল (৩০) আহত হলে তাদের টঙ্গীর শহীদ আহসান উল্লাহ জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

এদিকে আগুনে ক্ষতিগ্রস্ত এ বি এন্টারপ্রাইজের মালিক মো. বাশার মিয়া কান্নাজড়িত কণ্ঠে বলেন, বিভিন্নজনের কাছ থেকে ধারদেনা করে ব্যবসা চালাচ্ছি। আগুনে মেশিনপত্র, রক্ষিত তুলা ও গোডাউনের আসবাব পত্রসহ আমার প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই ক্ষতি আমি কীভাবে পূরণ করব তা বুঝে উঠতে পারছি না।

প্রতি বছর এই সময়ে তুলার গুদামে দুই, তিনবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলেও জানান বাশার মিয়া।

ফায়ার সার্ভিসের জোন কমান্ডার (টঙ্গী-উত্তরা) মো. মানিকুজ্জামান জানান, ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট প্রায় সাড়ে ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এখন ডাম্পিংয়ের কাজ করা হচ্ছে। আগুন যেন তুলার গুদাম থেকে পাশের বস্তিতে ছড়িয়ে না পড়ে, সে জন্য বিশেষভাবে তৎপর ছিলেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে ক্ষতির পরিমাণ ও আগুন লাগার কারণ তদন্তের পরই জানা যাবে।