মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ , ৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > টি২০-তে হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে ॥ শেহজাদের রেকর্ডে উড়ন্ত আফগানিস্তান

টি২০-তে হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে ॥ শেহজাদের রেকর্ডে উড়ন্ত আফগানিস্তান

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ঢাকা: মোহাম্মদ শেহজাদের রেকর্ড গড়া সেঞ্চুরিতে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি২০ ম্যাচেও জিতেছে আফগানিস্তান। রোববার রাতে শারজায় এই ম্যাচে আফগানিস্তান জয় পেয়েছে ৮১ রানের বিশাল ব্যবধানে। শুরুতে ব্যাট করে আফগানিস্তান ছয় উইকেটে ২১৫ রানের বিশাল স্কোর গড়তে সক্ষম হয়। জবাবে ১১ বল বাকি থাকতেই জিম্বাবুয়ে অলআউট মাত্র ১৩৪ রানে।

আফগানিস্তান দুই ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে। দুর্দান্ত এক রেকর্ডের খাতায় নাম লেখান আফগানিস্তানের শেহজাদ। ৬৭ বল থেকে ১১৮ রানের রেকর্ড ইনিংস খেলেন তিনি। যেখানে ছিল ১০টি চার ও ৮টি ছক্কার মার। যা সহযোগী দেশগুলোর মধ্যে টি২০-তে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। আর সব মিলিয়ে চতুর্থ।

শেহজাদ অবশ্য কিছুটা ধীরগতির সূচনা করেন। তবে ধীরে ধীরে বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। আফগান ইনিংসে মূল অবদানটাই শেহজাদের। কারণ দলটির দ্বিতীয় সর্বোচ্চ স্কোর মোহাম্মদ নবীর ২২ রান। তবে শুরু থেকে বলা যায় শেহজাদই টেনেছেন আফগান ইনিংস। যখন শেহজাদের হাফসেঞ্চুরি পূর্ণ হয় তখন আফগানিস্তানের স্কোর ছিল ৫৯।

শেষ পর্যন্তই সেই ধারা অব্যাহত রেখে অপরাজিত থেকেছেন তিনি। যদিও এরই মাঝে তার ছয় সতীর্থ আউট হয়ে মাঠ ছাড়েন। এতে মোটেও বিচলিত হননি শেহজাদ। অন্তত ১৩০ স্ট্রাইক রেট রেখেই ব্যাটিং করে গেছেন তিনি। প্রতি ওভারে অন্তত একটি বাউন্ডারি মেরেছেন। তাই শেষ পর্যন্ত ২১৫ রানের বিশাল এক স্কোরই গড়তে সক্ষম হয় আফগানরা।

জবাব দিতে নেমে জিম্বাবুয়ের অবস্থা ছিল ঠিক বিপরীত। মাত্র ৩৪ রানের মধ্যেই নেই পাঁচ উইকেট। টপ অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে ব্যতিক্রম শুধুই হ্যামিল্টন মাসাকাদজা। ষষ্ঠ উইকেট জুটিতে সঙ্গী পিটার মুরকে নিয়ে কোনোভাবে শত রান পার করেন তিনি। মুর আউট হলে সফলতম এই জুটি ভাঙে। আউট হওয়ার আগে ৩২ বল থেকে দুই চার ও দুই ছক্কায় মুর করেন ৩৫ রান।

এরপরই ইনিংস সর্বোচ্চ ৬৩ রান করা মাসাকাদজা ফেরেন সাজঘরে। ৪৪ বলে দুই চার ও পাঁচ ছক্কায় এই স্কোর গড়েন তিনি। ১১৪ রানে সাত উইকেট হারানো জিম্বাবুয়ের ইনিংস শেষ হওয়াটা তখন সময়ের ব্যাপার। বাকি তিন উইকেট হারানোর আগে জিম্বাবুয়ে আর ২০ রান যোগ করতে সক্ষম হয়। আফগান বোলারদের মধ্যে দাওলাত জাদরান, আমির হামজা ও সাইয়েদ শিরজাদ দুটি করে উইকেট নিয়েছেন।