শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > খেলা > টেস্ট অভিষেক হয়ে গেল ৫৪৬ রানের ইনিংস খেলা বিস্ময় বালকের

টেস্ট অভিষেক হয়ে গেল ৫৪৬ রানের ইনিংস খেলা বিস্ময় বালকের

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

২০১৩ সালে স্কুল ক্রিকেটে ৫৪৬ রানের এক ইনিংস খেলেই ক্রিকেট বিশ্বকে আগমনী জানান দিয়েছিলেন পৃথ্বি শ। এরপর অনূর্ধ্ব-১৯ দল, সেখান থেকে এবার ভারতের জাতীয় দলে। মাত্র ১৮ বছর বয়সেই টেস্ট অভিষেক হয়ে গেল ভীষণ প্রতিভাধর এই ব্যাটসম্যানের।

রাজকোটে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে স্বপ্নের অভিষেকটা হয়েছে পৃথ্বি শ’য়ের। ভারতের ২৯৩তম ক্রিকেটার হিসেবে কোহলির কাছ থেকে ক্যাপ বুঝে নিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

২০১৩ সালে যখন ৫৪৬ রানের ইনিংসটি খেলেন পৃথ্বির বয়স তখন মাত্র ১৪। ওই বয়সেই নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছিলেন এই লিটল জিনিয়াস। ৩৩০ বলের ইনিংসটি ৮৫টি চার আর ৫টি ছক্কাতে সাজিয়েছিলেন পৃথ্বি। খেলাটা স্কুল ক্রিকেটে হতে পারে, কিন্তু ওমন ধৈর্য্য কি সবাই দেখাতে পারে!

দুর্দান্ত প্রতিভাধর এই ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় মুম্বাইয়ের হয়ে, ২০১৬-১৭ মৌসুমের রঞ্জি ট্রফিতে। অভিষেকের দ্বিতীয় ইনিংসেই দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে বসেন পৃথ্বি, হন ম্যাচসেরাও।

এরপর দুলীপ ট্রফির অভিষেকেও সেঞ্চুরি। শচিন টেন্ডুলকারের পর ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে রঞ্জি ও দুলীপ ট্রফির অভিষেকে সেঞ্চুরির কীর্তি পৃথ্বির। শচিনের ছায়া যার মধ্যে, তার জাতীয় দলের অভিষেকও তো শচিনের মতো একটু তাড়াতাড়িই হওয়াটা স্বাভাবিক!