শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ট্রানজিশন ওয়েবসাইট চালু করলেন বাইডেন

ট্রানজিশন ওয়েবসাইট চালু করলেন বাইডেন

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছে। নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখনও ঘোষণা হয়নি। এর মধ্যেই দুই প্রার্থীই নিজেদেরকে বিজয়ী বলে দাবি করছেন।

জো বাইডেন এরই মধ্যে একটি ট্রানজিশন ওয়েবসাইট চালু করেছেন। সাধারণত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী যখন প্রেসিডেন্ট হিসেবে জয় লাভ করেন এই ওয়েবসাইট চালু করা হয়। নির্বাচনের পর জানুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার আগে প্রস্তুতি হিসেবে একটি ট্রানজিশনাল দল প্রস্তুত করেন নির্বাচিত প্রেসিডেন্ট।

বাইডেনের ওই ওয়েবসাইটে বলা হয়েছে, মহামারি থেকে শুরু করে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে বর্ণ বৈষম্যমূলক অবিচার পর্যন্ত বহু সমস্যায় জর্জরিত আমেরিকা। আর ট্রানজিশনাল দল এখন থেকেই সমস্যা সমাধানে প্রস্তুতি নেয়া শুরু করবে। ফলে যেন দায়িত্ব নেয়ার পর প্রথম দিন থেকেই কাজ শুরু করতে পারবেন তারা।

প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘিরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। কে হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট? এটাই এখন সবার প্রশ্ন। যুক্তরাষ্ট্রের নির্বাচন শুধু সেদেশের মধ্যেই সীমাবদ্ধ নেই বরং সারাবিশ্বেই এ নিয়ে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা লক্ষ্য করা যাচ্ছে। যদিও এখনও নিরাপদ অবস্থানেই রয়েছেন বাইডেন। মোট ইলেকটোরাল ভোটে তিনি ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে আছেন।

যুক্তরাষ্ট্রে ইলেকটোরাল মোট ভোটের সংখ্যা ৫৩৮। যে প্রার্থী ২৭০টি বা তারও বেশি ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এই হিসাবে জয়ের খুব কাছাকাছিই আছেন জো বাইডেন। ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪টি ভোট। আর বাইডেনের হাতে আছে ২৬৪টি ভোট। অর্থাৎ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে তার প্রয়োজন আর মাত্র ৬টি ভোট।

এখনও নিশ্চিত নয় যে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হবেন। তার আগেই ট্রানজিশন ওয়েবসাইট চালু করে বিতর্কের জন্ম দিলেন বাইডেন। বিষয়টা এমন দাড়াচ্ছে যে তিনি আগে থেকেই চূড়ান্ত ফলাফল জেনে গেছেন। যদিও ফলাফল জানতে আরও সময় অপেক্ষাই করতে হচ্ছে।