শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ট্রাম্পের আইনি লড়াই শুরু সোমবার

ট্রাম্পের আইনি লড়াই শুরু সোমবার

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে এই পরাজয় মেনে নিতে মোটেও রাজি নন ট্রাম্প। এ কারণে তিনি আইনি লড়াইয়ের হুমকি দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফিলাডেলফিয়াতে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, নির্বাচনের ফলের বিরুদ্ধে তারা সোমবার (৯ নভেম্বর) থেকে আইনি চ্যালেঞ্জ শুরু করবেন।

নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে তিনি বলেন, এবার ফিলাডেলফিয়াতে অনেক মৃত ব্যক্তি ভোট দিয়েছেন। অভিনেতা উইল স্মিথের মৃত বাবার নামেও ভোট দেয়া হয়েছে। আমরা যে পরিমাণ ভোটে এগিয়েছিলাম তা দুর্নীতি ছাড়া অদৃশ্য হয়ে যেতে পারে না।

জুলিয়ানি বলেন, তার পাশে যারা দাঁড়ানো তাদের মধ্যে ৫০ থেকে ৬০ জন নির্বাচন পর্যবেক্ষক আছেন এবং তাদের নিয়মিতভাবে ডাকযোগে পাঠানো ভোটের কোনো অংশ পর্যবেক্ষণ করার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক বলেছেন, ডোনাল্ড ট্রাম্প প্রচার টিমের সদস্যরা ফিলাডেলফিয়াতে এই মুহূর্তে ভোট গণনার কাজ পর্যবেক্ষণ করছেন। নির্বাচনের রাত থেকেই ট্রাম্প ভোট গণনার বৈধতা চ্যালেঞ্জ করেছেন এবং বলেছেন, তিনিই নির্বাচনে বিজয়ী হয়েছেন।

এক টুইটে তিনি বলেন, ‘নির্বাচনে আমিই জিতেছি, অনেক ভোটের ব্যবধানে!’

এদিকে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশন দেশটিতে গত ৩ নভেম্বরের নির্বাচনে কোনো ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়ে দিয়েছেন। দেশটির ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে একাধিকবার অভিযোগ করেছে।

তবে শনিবার নির্বাচন কমিশনের কর্মকর্তা এলেন উয়েনট্রব নির্বাচনে জালিয়াতির প্রমাণ মেলেনি বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আমি আমেরিকানদের জানাতে চাই, চলতি বছরের নির্বাচনে কোনো ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি।