শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > ডিজিটাল নিরাপত্তা আইনের পর গণমাধ্যম সূচকে অবনমন ঘটেছে

ডিজিটাল নিরাপত্তা আইনের পর গণমাধ্যম সূচকে অবনমন ঘটেছে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
দেশের সাংবাদিকরা বিচারহীনতার সংস্কৃতির মধ্যে রয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। তিনি বলেছেন, ঢাকার বাইরের সাংবাদিকরা তুলনামূলকভাবে আরও বেশি ঝুঁকির মধ্যে আছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের কথা উল্লেখ করে এ সাংবাদিক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে ৫৭ ধারাসহ নানা ধারা উপ-ধারা ছড়িয়ে দেয়া হয়েছে। এ আইন প্রণয়নের পর বিশ্ব গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান তিন ধাপ নিচে নেমেছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশের (আইডিইবি) মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি’ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রথমদিনে ‘বাংলাদেশে সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা : বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক স্মারক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ডিআরইউ’র সাবেক সভাপতি শাহজাহান সরদারের সভাপতিত্বে এবং সহ-সভাপতি নজরুল কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ফিনান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বাংলা ভিশনের হেড অব নিউজ ড. আব্দুল হাই সিদ্দিক বক্তব্য রাখেন।

এছাড়া ডিআরইউ’র সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীসহ বিভিন্ন সাংবাদিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।