শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ডোকলামে অবস্থার অবনতি, চীনের সঙ্গে চুক্তি বাতিলের পথে মোদী

ডোকলামে অবস্থার অবনতি, চীনের সঙ্গে চুক্তি বাতিলের পথে মোদী

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ডোকলাম নিয়ে অনড় মনোভাব নিয়েছে চীন। জমি ছাড়তে নারাজ ভারতও। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক প্রায় তলানিতে।
উত্তরাখণ্ডে অনুপ্রবেশ করে চোখ রাঙাচ্ছে লালফৌজ। আর এ পরিস্থিতিতেই চীনের সঙ্গে বড়সড় ব্যবসায়িক চুক্তিতে ইতি টানার সিদ্ধান্ত নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্ল্যান্ড ফার্মার প্রায় ৮৬ শতাংশ শেয়ার কেনার কথা ছিল চীনা কোম্পানি সাংহাই ফোসুন ফার্মাসিউটিক্যাল গ্রুপ কোম্পানির। প্রায় ১.৩ বিলিয়ন ডলারের চুক্তি সম্পন্ন হওয়ার কথা ছিল। মোদী সরকার তাতে সম্মতি প্রায় দিয়েই দিয়েছিল। কিন্তু ডোকলাম পরিস্থিতির জেরে শেষমেশ এই চুক্তি না করারই সিদ্ধান্ত নেওয়া হল। অর্থনীতি বিষয়ক সংসদীয় কমিটি এই চুক্তি বাতিল করে। এই কমিটির নেতৃত্ব দেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই।
দক্ষিণ এশিয়ার অন্যতম বড় দুই দেশ-ভারত ও চীনের বাণিজ্যিক সম্পর্ক বেশ অটুটই ছিল। তবে সাম্প্রতিক অবস্থার অবনতি তাতেও প্রভাব ফেলল। ৬২’র পর  এমন পরিস্থিতি দুই দেশের মধ্যে আগে কখনও দেখা যায়নি। কোনওভাবেই ভারতের সঙ্গে কোনও সমঝোতায় আসতে নারাজ চীন। এমনকী অজিত দোভাল নিজে চীনের সঙ্গে বৈঠক করলেও কোনও লাভ হয়নি। উলটে উত্তরাখণ্ডে ফের চীনা ফৌজের পদচারণা দেখা গিয়েছে। দুই দেশই তলে তলে সামরিক ব্যবস্থা মজবুত করছে। যুদ্ধ বাধলে কোন দেশ কতটা এগিয়ে থাকবে তার হিসেব কষতে শুরু করেছেন সমর বিশেষজ্ঞরা।
এই পরিস্থিতি বাণিজ্যিক চুক্তি করা সম্ভব নয় বলেই সিদ্ধান্ত নিল ভারত। প্রস্তাবিত এই চুক্তির কাজ প্রায় সম্পন্নই হয়েছিল। এই অবস্থায় ভারতের এই সিদ্ধান্ত যে চীনকে বিশেষ বার্তা দিল তা বলার অপেক্ষা রাখে না। ভারতের বিরাট বাজারকে যদি চীন হাতছাড়া করতে না চায়, তবে দ্বিপাক্ষিক সম্পর্কে আশু উন্নতি বাঞ্ছনীয়। ঘুরিয়ে সেই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী।