শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ড্রাইভিংয়ের পর এবার স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পাচ্ছে সৌদি নারীরা

ড্রাইভিংয়ের পর এবার স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পাচ্ছে সৌদি নারীরা

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
সৌদি আরবে নারীদের স্বাধীনতা দেওয়ার ধারাবাহিকতায় এবার স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি দেয়ার উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, রিয়াদ, জেদ্দা এবং দাম্মামে ২০১৮ সালের প্রথম দিক থেকে পরিবারগুলোকে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবে। সূত্র- বিবিসি বাংলা।

এর আগে গতমাসে সৌদি নারীদের ওপর থেকে ড্রাইভিং- এর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষণা করেছিলেন, দেশটির নাগরিকরা যাতে দেশের ভেতরেই বিনোদন উপভোগ করতে পারে সেজন্য দেশের অর্থনীতি চাঙ্গা করা হবে। আর তার ধারাবাহিকতায়ই এসব পদক্ষেপ নেয়া হচ্ছে।

কর্তৃপক্ষ বলছে, স্টেডিয়ামে রেস্টুরেন্ট, ক্যাফে এবং বড় পর্দাও বসানো হবে। এর আগে গত মাসে সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে রিয়াদের একটি স্টেডিয়ামে নারীদের যাওয়ার অনুমতি দেয়া হয়েছিল।

সৌদি আরবে অভিভাবকত্বের নিয়ম অনুযায়ী নারীরা যদি পড়াশুনা, ভ্রমণ কিংবা অন্যান্য কাজে যেতে চায় তাহলে পরিবারের পুরুষ সদস্যদের অনুমতি নিয়ে যেতে হয়। এসব পুরুষ সদস্যদের মধ্যে রয়েছে বাবা, স্বামী কিংবা ভাই।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত সপ্তাহে বলেছিলেন, সৌদি আরব আগে যে রকম ছিল ঠিক সে অবস্থায় ফিরে যাবে। তিনি বলেন, সৌদি আরব একটি মধ্যপন্থী ইসলামিক দেশ হবে যেখানে সব ধর্মের প্রতি সহিষ্ণুতা থাকবে।।

যদিও অতি রক্ষণশীল সৌদি আরবে প্রিন্স সালমানের সংস্কার উদ্যোগ সহজ হবে না। গতমাসে জাতীয় দিবসের অনুষ্ঠানে নারীদের স্টেডিয়ামে ঢোকার যে অনুমতি দেয়া হয়েছিল সেটি নিয়ে কট্টরপন্থীদের অনেকে সমালোচনা করেছেন।