শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > তথ্যের ঘাটতি থাকায় স্মার্টকার্ড পাননি এক লাখেরও বেশি নাগরিক

তথ্যের ঘাটতি থাকায় স্মার্টকার্ড পাননি এক লাখেরও বেশি নাগরিক

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
জাতীয় পরিচয়পত্রে তথ্যের ঘাটতি কিংবা ভুল তথ্য থাকার কারণে এক লাখেরও বেশি নাগরিক স্মার্টকার্ড না পেয়ে ফিরে গেছেন। এছাড়াও নির্ধারিত এলাকায় বিতরণ শেষ হয়ে গেলেও কার্ড নিতে যাননি ১২ লক্ষাধিক নাগরিক। এ নিয়ে বিড়ম্বনায় পড়েছেন অনেকেই। তবে শঙ্কিত না হওয়ার আহবান জানিয়ে নির্বাচন কমিশন বলছে, সঠিক নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট উপজেলা কিংবা থানা নির্বাচন অফিস গেলেই পাওয়া যাবে স্মার্টকার্ড।

বৃদ্ধ এই মানুষটির মত তীব্র রোদের মধ্যে দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে থেকেও স্মার্টকার্ড না পেয়ে ফিরে যেতে হচ্ছে অনেককেই। এদের বেশিরভাগেরই জাতীয় পরিচয়পত্রে রয়েছে তথ্যগত ঝামেলা, অনেকে আবার না জেনেই কার্ড নিতে এসেছেন ভুল দিনে।

নির্বাচন কমিশনের তথ্য বলছে, গত ১৫ই এপ্রিল পর্যন্ত বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছিল ২ কোটি ৯৩ লাখ ২ হাজার ৫০৯টি স্মার্টকার্ড। এরমধ্যে ১২ লাখ ৮৭ হাজার ৫০৭ জন নাগরিক এখনো কার্ড নিতেই যাননি। এছাড়া শুধু ঢাকা মহানগরীতে তথ্যগত সমস্যার কারণে কেন্দ্রে গিয়েও কার্ড পাননি ১ লাখ ১ হাজার ১১৩ জন নাগরিক।

উল্লেখযোগ্য এই সংখ্যক নাগরিকের হাতে পরে কীভাবে স্মার্টকার্ড তুলে দেয়া হবে? প্রশ্ন ছিল নির্বাচন কমিশন সচিবের কাছে।

নির্বাচন কমিশন বলছে, বিতরণের দিন যাতে ভোগান্তিতে না পড়তে হয়, সেজন্য আগে থেকেই ওয়ান, জিরো, ফাইভে কল দিয়ে কার্ড প্রিন্ট হয়েছে কিনা, সে বিষয়টি নিশ্চিত হয়ে নিতে হবে। কুড়িগ্রামের দাশিয়ারচর দিয়ে শুরু হওয়া স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বর্তমানে চলছে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী সিটি করপোরেশনে। এরপর পর্যায়ক্রমে বিতরণ করা হবে বাকিসব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায়। সূত্র : সময় টিভি