মঙ্গলবার , ১৬ই এপ্রিল, ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ , ৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > ভ্যারাইটিজ > তলিয়ে যেতে পারে স্বপ্নের মেরিন ড্রাইভ

তলিয়ে যেতে পারে স্বপ্নের মেরিন ড্রাইভ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের বালিয়াড়িতে বিশাল আকারের বাঁধ তৈরি করা হচ্ছে। এ বাঁধের ফলে দ্বিখণ্ডিত হচ্ছে সৈকতের বালিয়াড়ি। এতে রাক্ষুসে আচরণ করে ক্রমে ভেঙে তীরের দিকে আসছে সমুদ্র। এ ভাঙন অব্যাহত থাকলে ভবিষ্যতে স্বপ্নের মেরিন ড্রাইভ সড়ক তলিয়ে যেতে পারে বলে মনে করছেন পরিবেশবিদরা।

এ নিয়ে প্রতিবাদমুখর হয়ে উঠেছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। বাঁধ নির্মাণ বন্ধ করতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে সংগঠনগুলো।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজারের সভাপতি ও প্রবীণ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী বলেন, গত দুই সপ্তাহ ধরে ইনানি রয়েল টিউলিপ হোটেলের পশ্চিম পাশে সৈকত থেকে বালু নিয়ে জিও ব্যাগ ভর্তি করে একটি বাঁধ নির্মাণ প্রক্রিয়া শুরু হয়। ইসিএ এলাকায় এমন কাণ্ড নজরে আসার পর কক্সবাজার জেলা প্রশাসন, পরিবেশ অধিদফতর এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে এ বাঁধ নির্মাণের বিষয়ে কোনো সঠিক তথ্য মেলেনি। অথচ কক্সবাজারসহ দেশের পরিবেশ সঙ্কটাপন্ন এলাকায় কোনো স্থাপনা বা বাঁধ নির্মাণ আইনত অবৈধ। ইসিএ এলাকা হওয়ার পরও পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠান বাঁধ নির্মাণ বন্ধে এগিয়ে আসেনি। আমরা বাঁধ নির্মাণস্থলে গিয়ে মানববন্ধন-পরবর্তী প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছি।

এদিকে বিষয়টি নজরে আসার পর মঙ্গলবার কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ হল রুমে বৈঠক হয়। বৈঠকে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, জেলা জাসদ সভাপতি নাঈমুল হক চৌধুরী, মোহাম্মদ হোসেন মাসু, নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের ক্যাপ্টেন শাহ আলমসহ বিশেষ গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, পরিবেশ অধিদফতর কক্সবাজারের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা, রাজনৈতিক ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে নৌবাহিনীর প্রতিনিধি ক্যাপ্টেন শাহ আলম বলেন, ২০২১ সালের ডিসেম্বরে বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে একটি আন্তর্জাতিক নৌমহড়া আয়োজনের প্রক্রিয়া চলছে। সেখানে প্রায় ৩৫টি দেশের নৌবাহিনীর সদস্যরা অংশ নেবেন। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপতি ওই নৌমহড়া উদ্বোধন করে কুচকাওয়াজে সালাম গ্রহণ করার কথা রয়েছে। মহড়ায় অংশ নেয়া জাহাজে যেতে ইনানি সৈকত এলাকায় নৌবাহিনীর পক্ষ থেকে একটি জেটি নির্মাণ করা হচ্ছে।