শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > তাজউদ্দীন আহমদের ৯৩তম জন্মবার্ষিকী আজ

তাজউদ্দীন আহমদের ৯৩তম জন্মবার্ষিকী আজ

শেয়ার করুন

আকরাম হোসেন রিপন
স্টাফ রির্পোটার ॥
জাতীয় নেতা এবং বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ৯৩ তম জন্মবার্ষিকী আজ। গাজীপুর কাপাসিয়া উপজেলার দরদরিয়া গ্রামে ১৯২৫ সালের ২৩শে জুলাই আজকের এই দিনে তিনি জন্মগ্রহন করেন। তাঁর পিতা মৌলভি মুহাম্মদ ইয়াসিন খান এবং মাতা মেহেরুন্নেসা খানম।
স্কুল জীবন থেকেই প্রগতিশীল আন্দোলন এবং সমাজ সেবামূলক কাজের সঙ্গে জড়িত ছিলেন তাজউদ্দীন। ১৯৪৪ সালে বঙ্গীয় মুসলীম লীগের কাউন্সিলর নির্বাচিত হওয়ার মাধ্যমে তাঁর সক্রীয় রাজনৈতিক জীবন শুরু হয়। এরপর নানা পরিক্রমার মধ্যদিয়ে ১৯৬৪ সালে তিনি আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে ১৯৬৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ৬ দফা কর্মসূচীর অন্যতম রুপকার ছিলেন তাজ উদ্দীন। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার পর ১০ এপ্রিল গঠিত মুজিব নগর সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ শক্ত হাতে বাঙ্গালির স্বাধীনতার আন্দোলন পরিচালনা করেন। স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গঠিত সরকারের অর্থ মন্ত্রনালয়ের দায়িত্ব নেন এই নেতা।
১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর তাজউদ্দীন আহমদকে গৃহবন্দি করা হয় এবং পরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বন্দি অবস্থায় ১৯৭৫ সালের ৩রা নভেম্বর কারাভ্যন্তরে অপর তিন নেতা – সৈয়দ নজরুল ইসলাম, এম মনসুর আলী ও এ,এইচ,এম কামরুজ্জামানের সঙ্গে তাজউদ্দীন আহমদকেও হত্যা করা হয়।
তার জন্ম বার্ষিকী উপলক্ষে জন্মস্থান কাপাসিয়ায় গ্রহন করা হয়েছে নানা কর্মসূচি। উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুহম্মদ শহীদুল্লাহ জানান, কর্মসূচির মধ্যে রয়েছে বর্ণাঢ্য আনন্দ র‌্যালী, নেতার জীবনী নিয়ে আলোচনা, বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামীলীগের উদ্দোগে কোরাআন খানী বভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা। এসকল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি।